‘কথন: ছিন্নভিন্ন ইতিহাস’একক নাটকের প্রদর্শনী শুরু

প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২৩

‘কথন: ছিন্নভিন্ন ইতিহাস’একক নাটকের প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ২৩ জুলাই ২০২৩ : দনিয়া স্টুডিও থিয়েটার হলের প্রথম প্রযোজনা ‘কথন: ছিন্নভিন্ন ইতিহাস’ এর প্রথম প্রদর্শনী শনিবার অনুষ্ঠিত হয়েছে।
কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘একাত্তর: করতলে ছিন্নমাথা’ গল্প থেকে নেয়া এই নাটকটির নাট্যরুপ নির্দেশনা এবং একক অভিনয় করেছেন মোহাম্মদ শাহনেওয়াজ।
‘নদীতে পুরুষের লাশ ভাসে চিৎ হয়ে, নারীর ভাসে উপর হয়ে’ খুলনা শহরে ৭১ সালে ঘটে যাওয়া সেই স্মৃতিগুলো এ নাটকে তুলে ধরা হয়েছে।
খুলনা শহরে ১৯৭১ সালে মার্চ মাসের শেষ ও এপ্রিল, মে মাসে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা-নদীর পানিতে ভেসে যাওয়া মানুষের দেহ, রাতে – দিনে প্রায় নিস্তব্দ মৃত শহরে মানুষরা ভয় আতঙ্ক এবং অনিশ্চয়তা নিয়ে বাড়ি ছেড়ে সুন্দরবনে ছুটে যায়। বন জঙ্গলকে নিরাপদ মনে করার যে ঘটনাগুলো ঘটেছিল তা এ নাটকে ফুটিয়ে তোলা হয়েছে।
এ নাটকের কুশীলব একজন পূর্ণবয়স্ক মানুষ সে বায়ান্ন বছর পূবের্র ঘটনাগুলো ভুলতে পারেননি। ওই ঘটনাগুলো তাকে পীড়া দেয়। তাকে ঘুমাতে দেয় না । অন্ধকার ভয় পায়। তাই দিনের আলো এবং বাতির আলোতে নিজেকে নিরাপদ মনে করে। শেষ বয়সে এসে ডাক্তারের পরামর্শে অন্ধকারের ঘটনাগুলো কথা লিখেছেন এবং জাগতিক জীবনে চলার কথা বলেছেন।
উল্লেখ্য দনিয়া স্টুডিও থিয়েটার হল ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি বরেণ্য শিল্পী আসাদুজ্জামান নূর উদ্বোধন করেন। সে সময়ে ৭ দিনব্যাপী আন্তর্জাতিক একক নাট্য উৎসব অনুষ্ঠিত হয়। বিশেষ করে মঞ্চনাটককে ছড়িয়ে দেয়ার জন্যই এই মঞ্চ নির্মাণ করা হয়। মহাকাল নাট্য সম্প্রদায় ও কথক থিয়েটারের একঝাঁক তরুণ এবং দনিয়া পাঠাগারের সহযোগিতায় এই নাটক মঞ্চস্থ হচ্ছে। আয়োজক সূত্রে জানা গেছে, এ নাটকটির আরো কয়েকটি প্রদর্শনী এ মঞ্চে অনুষ্ঠিত হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ