সিলেট ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১০:৪৮ পূর্বাহ্ণ, মে ২, ২০২৪
জহিরুল অালম সিদ্দিকী | চট্টগ্রাম, ০২ মে ২০২৪ : বাংলা সিনেমার আদি থেকে অন্ত পর্যন্ত যত সিনেমা তৈরি হয়েছে এরমধ্যে আমার দেখা বাছাইকৃত সেরা ১০১টি বাংলা সিনেমা। অভিনয় শৈলী আবার গল্পের ভিন্নতার কারণে বেশ কয়েকটি পুনঃপুনও দেখা হয়েছে। সিনেমাগুলোর সব কয়টি আপনার পছন্দ না হলেও, অনেকগুলোই আপনার বিবেককে নাড়া দিতে প্রস্তুত।
১। বেলাশেষে (২০১৫)
পটভূমিঃ পঞ্চাশ বছর একসঙ্গে থাকা এবং তিন মেয়ে ও এক ছেলেকে বড় করার পর বিশ্বনাথ তার স্ত্রী আরতিকে তালাক দেওয়ার সিদ্ধান্ত নেয়। তিনি মনে করেন যে তার বিবাহিত জীবন তার নিজেস্ব গতিপথে চলছে না এবং নতুন কিছু পরিবারকে দেওয়ার নেই।
🎞️: https://youtu.be/jlbDeXmTcZU
২। লালসালু (২০০১)
পটভূমিঃ সৈয়দ ওয়ালী উল্লাহর ১৯৪৮ সালে রচিত এবং প্রকাশিত উপন্যাসটির আলোকে নির্মিত বাংলা সিনেমার অন্যতম একটি সিনেমা। ১৯৪০ কিংবা ১৯৫০ দশকের বাংলাদেশের গ্রামসমাজের প্রভাব বা বিস্তার কালোত্তীর্ণ। মূলত গ্রামীণ সমাজের সাধারণ মানুষের সরলতাকে কেন্দ্র করে ধর্মকে ব্যবসার উপাদানরূপে ব্যবহারের একটি নগ্ন চিত্র সিনেমাটির মূল বিষয়।
🎞️: https://youtu.be/3CFfKLYpy4c
৩। পদ্মা নদীর মাঝি (১৯৯৩)
পটভূমিঃ মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস পদ্মা নদীর মাঝি-এর আলেকে নির্মিত। পদ্মা নদীর তীর সংলগ্ন কেতুপুর ও পার্শ্ববর্তী গ্রামের পদ্মার মাঝি এবং জেলেদের জরাজীর্ণ জীবনমান চিত্রিত হয়েছে।
🎞️: https://youtu.be/UaNpASsTpn0
৪। মনপুরা (২০০৯)
পটভূমিঃ গভীর রাতে প্রভাবশালী গাজীর মানসিক প্রতিবন্ধী ছেলে হালিম একটা খুন করে ফেলে। গাজী সাহেবের ছেলেকে রক্ষা করতে স্ত্রীর পরামর্শে বাড়ির এতিম কাজের ছেলে সোনাইকে মনপুরা দ্বীপে নির্বাসনে পাঠানো হয় যাতে সবাই সোনাইকে দোষী ভাবে।
🎞️: https://youtu.be/rJfY0XxXglM
৫। দ্য জাপানি ওয়াইফ (২০১০)
পটভূমিঃ একজন বাঙালি পুরুষ ও জাপানী নারীর চিঠির মাধ্যমে পরিচয়। অনেকগুলো চিঠির সমন্বয়ে গড়ে ওঠা সম্পর্ক। চিঠির অক্ষরে অক্ষরে দৈনন্দিন জীবনের গল্প একে অপরকে শুনিয়ে যায়।
🎞️: https://youtu.be/Br3K4fkt9fs
৬। চারুলতা (১৯৬৪)
পটভূমিঃ রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প নষ্টনীড় অবলম্বনে এর চিত্রনাট্য রচিত হয়েছে। ১৮৭৯ সালের উচ্চবিত্ত এক বাঙালি পরিবারকে কেন্দ্র করে এর কাহিনী রচিত হয়েছে। পরিবারের কর্তা ভূপতি একটি ইংরেজি পত্রিকা প্রকাশনায় দিনরাত মগ্ন থাকায় সুন্দরী স্ত্রীর দিকে বিশেষ মনোযোগ দেয়ার সময় পান না। ফলে তার চাচাতো ভাই অমলের আগমন ঘটে ও চারুলতা তার প্রেমে পড়তে শুরু করে।
🎞️: https://youtu.be/aneQKh2aYmw
৭। রাজকাহিনী (২০১৫)
পটভূমিঃ বেগম জান, যিনি ভারত ও পাকিস্তান সীমান্তবর্তী বাংলার একটি গ্রামে একটি পতিতালয় চালান। দেশভাগের সময় পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির মধ্যে তার ক্ষয়িষ্ণু ব্যবসাকে বাঁচানোর জন্য মরিয়া হয়ে চেষ্টা করেছেন।
🎞️: https://youtu.be/hmgoy30r9FU
৮। জীবন থেকে নেয়া (১৯৭০)
পটভূমিঃ পাকিস্তানের শাসনাধীন বাংলাদেশের একটি রাজনৈতিক স্থিতিশীলতা, যেখানে একটি পরিবারের একজন স্বৈরাচারী মহিলা পূর্ব পাকিস্তানের আইয়ুব খানের রাজনৈতিক একনায়কত্বের প্রতীক।
🎞️: https://youtu.be/jBbscMeeAog
৯। মাটির ময়না (২০০২)
পটভূমিঃ বাবা কাজী (জয়ন্ত চট্টোপাধ্যায়) একজন রক্ষণশীল মুসলিম, তিনি তার ছেলে অনুকে (নুরুল ইসলাম বাবলু) ইসলামিক প্রতিষ্ঠানে পড়াতে উদগ্রীব যাতে পার্থিব প্রভাব থেকে তাকে রক্ষা করা যায়। এদিকে, অনুর চিন্তাশীল মা আয়েশা (রোকেয়া প্রাচী), যিনি উদ্যমের দিকে ঝুঁকছেন না, তিনি অগ্রগতির পরিবর্তনগুলি পরিচালনা করে থাকেন।
🎞️: https://youtu.be/ERpjh_BIshI (Trailer)
১০। মনের মানুষ (২০১০)
পটভূমিঃ মুভিটি কবি এবং গায়ক লালন ফকিরের জীবনী অবলম্বনে নির্মিত হয়েছে। যিনি বাউল নামক একটি ধর্মের অন্তর্গত এবং যিনি বিশ্বাস করেন যে একজন মানুষের মূল্য ধর্মের সংকীর্ণ জাতাপাত এবং বিশ্বাসের ঊর্ধ্বে।
🎞️: https://youtu.be/P7ZHdbbSQ-0
১১। আয়নাবাজি (২০১৬)
পটভূমিঃ শরাফত করিম আয়না, পুরান ঢাকায় ছোটদের একটি নাটকের স্কুল চালায়, সেখানেই থাকে। সবাই জানে যে সে জাহাজে কুকের (বাবুর্চি) কাজ করে এবং সেকাজে মাঝেমধ্যে দুই-তিন মাসের জন্য চলে যায়। তবে প্রকৃতপক্ষে সে এসময়ে কারাদণ্ডপ্রাপ্ত অপরাধীদের হয়ে জেল খাটে।
🎞️: https://youtu.be/2fNjoiJSjsE (Trailer)
১২। রানওয়ে (২০১০)
পটভূমিঃ গল্পের মুল চরিত্র রুহুল, মাদ্রাসায় দাখিল পর্যন্ত পড়াশুনা করেও পরীক্ষা দিতে পারেনি। তার বাবা জমিজমা বিক্রী করে মধ্যপ্রাচ্য পাড়ী জমিয়েছে; মা ব্যাংক লোনের টাকায় গাভী কিনে সেটার দুধ বিক্রী করে সংসার চালান; ছোটবোন গার্মেন্টসে জব করে। আর্থিক অনটন এবং বেকারত্বে জর্জরিত হয়ে রাহুল জড়িয়ে পড়ে জঙ্গিবাদে।
🎞️: https://youtu.be/wyl2k_IGWGs
১৩। অজ্ঞাতনামা (২০১৬)
পটভূমিঃ একটা লাশের জার্নির গল্প। এই লাশটা ঠিক পুরোপুরি অজ্ঞাত নয়,সেটি একজন প্রবাসী শ্রমিকের। এখানে লাশের জ্ঞাত ও অজ্ঞাত হওয়ার ঘটনা সাইনওয়েভের মত ওঠানামা করে। সিনেমার শুরুতে দেখা গেল, যেই নাম পরিচয়ের ব্যক্তির লাশ হিসেবে এটি দেশে এসেছে- এটি তার নয়, ফলে এই লাশ হয়ে যায় অজ্ঞাত।
🎞️: https://youtu.be/OEliPNPlB9Q
১৪। দিপু নাম্বার টু (১৯৯৬)
পটভূমিঃ দীপুর বাবা সরকারি চাকরি করেন। বদলির কারণে প্রতিবছর দীপুকে বদলাতে হয় স্কুল, পরিচিত পরিবেশ, বন্ধুবান্ধব ইত্যাদি। সংসারে দুজন ব্যক্তি। বাবা ও দীপু। দীপু জানে ওর মা নেই। এটি একটি এডভেঞ্চার ঘরনার গল্প।
🎞️: https://youtu.be/-zz7T8waQbI
১৫। টেলিভিশন (২০১২)
পটভূমিঃ চেয়ারম্যান আমিন, কঠোর নেতা, তিনি তার গ্রামের মানুষদের টিভি দেখতে দেন না, মোবাইল ব্যবহার করতে দেন না, জন্ম নিয়ন্ত্রণ করতে দেন না।এ সমস্তের পিছনে তিনি মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ থেকে এর যুক্তি দেখান। তাই তার গ্রামে পত্রিকা পড়া হলেও সেখানে প্রকাশিত ছবিগুলো ঢেকে রাখা হয়। এতে তার ঈমান অক্ষুণ্ন থাকে।
🎞️: https://youtu.be/6s1dRyQ8Zbo (Trailer)
১৬। তিতাস একটি নদীর নাম (১৯৭৩)
পটভূমিঃ অদ্বৈত মল্ল বর্মনের অবিস্মরণীয় উপন্যাস ‘তিতাস একটি নদীর নাম’ তিতাস পাড় তথাপি ব্রাহ্মণবাড়িয়ার গোকর্ণঘাট এলাকার মৎসীজীবী সম্প্রদায়ের যাপিত জীবন যার উপজীব্য।
🎞️: https://youtu.be/1Mku90VzJ0s
১৭। থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার (২০০৯)
পটভূমিঃ স্বাধীনচেতা এক নারীকে ঘিরে গল্পের আবর্তন। তার শক্তিই ছিল তার দুর্বলতা। তার দুর্বলতার মাঝেই ছিল তার শক্তির আধার। তার অতিতের গর্ভে ছিল তার ভবিষ্যতের বীজ। তার ভবিষ্যত পুরাবৃত্তি করেছিলো অতীতের স্মৃতির। তার অতীত তাকে তাড়িয়ে বেড়ায়, আর ভবিষ্যতকে নিয়ে সে আছে দ্বিধায়। সে রুবা (নুসরাত ইমরোজ তিশা)। সে-ই থার্ড পারসন সিঙ্গুলার।
🎞️: https://youtu.be/KIxHhqUcjZ0
১৮। ২২’শে শ্রাবণ (২০১১)
পটভূমিঃ সিনেমাটি একজন সিরিয়াল কিলারকে খুঁজে বের করার মধ্যে দিয়ে নানান ঘটনা তুলে ধরেছে। একজন সিরিয়াল কিলার যে খুনের পর লাশের পাশে চিরকুটে কবিতার লাইন রেখে পালিয়ে যায়, কিন্তু খুনিকে পুলিশ ধরতে পারে না। একসময় পুলিশ রহস্য উদঘাটন করতে একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তার শরণাপন্ন হয়।
🎞️: https://youtu.be/o-Az9dxnQF8 (Trailer)
১৯। নির্বাক (২০১৫)
পটভূমিঃ চারটি ভিন্ন দিকের গল্প নিয়ে নির্মিত নির্বাক। একজন পুরুষ, একটি গাছ, একটি নেড়ি কুকুর এবং একটি লাশের গল্প। চারটি প্রেমের গল্প, প্রতিটি গল্পেই একজন করে চরিত্র থাকে যে কথা বলতে পারে না।
🎞️: https://youtu.be/12RR24GqPyk (Trailer)
২০। হামি (২০১৮)
পটভূমিঃ শিশুতোষ সিনেমা হলেও, এই সিনেমায় উঠে আসে রাজনৈতিক প্রভাবে সোসাইটিতে একজন স্ত্রীর ক্ষমতাসীন হয়ে উঠা, অর্থবিত্তের মাপকাঠিতে সন্তানের সঙ্গে ক্লাসের সহপাঠীদের বন্ধুত্ব পরিমাপ করা। দুটি নিষ্পাপ শিশুর কোমল বন্ধুত্ব একটা সময় দুই পরিবারের রোষানলে রূপান্তরিত হয়।
🎞️: https://youtu.be/jri3ODJ0P5A (Trailer)
২১। প্রাক্তন (২০১৬)
পটভূমিঃ সুদীপা (ঋতুপর্ণা সেনগুপ্ত) এবং উজান (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) ভালোবেসে বিয়ে করে। কিন্তু সে বিবাহ টেকেনি। কলকাতা থেকে মুম্বাই বাতানুকূল কামরায় ওঠে একাধিক পরিবার। তাদের মধ্যে সদ্য বিবাহিত দম্পতি, বৃদ্ধ দম্পতি (সৌমিত্র চট্টোপাধ্যায় ও সাবিত্রী চট্টোপাধ্যায়), ব্যান্ডের গায়কেরা সকলেই চলেছেন একসাথে। গল্পের প্রথম থেকে শেষ পর্যন্ত উজান সুদীপার সম্পর্কের টানাপোড়ন ও ভাংগনের কাহিনী ট্রেন সফরের সাথে সাথে এগোতে থাকে।
🎞️: https://youtu.be/OK15HwcLluA (Trailer)
২২। অন্য বসন্ত (২০১৫)
পটভূমিঃ অনিচ্ছা থাকা স্বত্তেও কেমন করে মানুষ নিজের অজান্তে অন্য কারো সঙ্গে মায়া ও আকর্ষণে জড়িয়ে পড়ে এ যেন তার গল্প। দুদিন পরে বিয়ে, সবকিছু ঠিকঠাক সত্ত্বেও অগোছালো মনের মানুষকে ভালোবেসে ফেলবে।
🎞️: https://youtu.be/ImxKMIWX3cM
২৩। অরুণোদয়ের অগ্নিসাক্ষী (১৯৭২)
পটভূমিঃ স্বাধীনতা যুদ্ধের উপর নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্যে বিষয়বস্তুগত দিক দিয়ে এ চলচ্চিত্রটি একেবারেই অন্যরকম। বাংলার শান্তিময় প্রকৃতি আর এই শান্তির দেশে হঠাৎ ঘনিয়ে আসে গুলির শব্দ। প্রতিবাদে মুষ্ঠিবদ্ধ হয় জনতার হাত। জন্ম হয় নতুন শিশুর। এই রূপক দৃশ্যের মাধ্যমে শুরু হয় ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’ চলচ্চিত্রটি।
🎞️: https://youtu.be/UXGVi0SSLgg
২৪। সাহেব বিবি গোলাম (২০১৬)
পটভূমিঃ এটি একটি থ্রিলার ধরনের চলচ্চিত্র। যেখানে একজন আততায়ী, একজন গৃহবধূ, একজন মুসলিম ট্যাক্সি ড্রাইভার কলকাতায় একত্রিত হয়। গল্পের টুইস্ট- যখন তারা জানতে পারে যে তাদের বন্ধু একজনকে ধর্ষণ করেছে, তখন গল্পের মোড় নিতে শুরু করে।
🎞️: https://youtu.be/MeB1ALKzERI (Trailer)
২৫। অটোগ্রাফ (২০১০)
পটভূমিঃ তিনটি জীবনকে ঘিরে সিনেমাটি আবর্তিত হয়েছে। একজন সুপারস্টার, একজন তরুণ পরিচালক এবং একজন থিয়েটার অভিনেত্রী। কিভাবেই বা তারা একটি চলচ্চিত্র নির্মাণের প্রক্রিয়ার সময় একত্রিত হয়, যা তাদের চিরতরের জন্য পরিবর্তন করে দেয়।
🎞️: https://youtu.be/nWubjFn4ci4 (Trailer)
২৬। ছুটির ঘন্টা (১৯৮০)
পটভূমিঃ ঈদের ছুটি ঘোষণার দিন স্কুলের বাথরুমে সকলের অজান্তে তালাবদ্ধ হয়ে আটকে পড়ে একটি ১২ বছর বয়সের ছাত্র। আর তালাবদ্ধ বাথরুমে দীর্ঘ ১১ দিনের ছুটি শেষ হওয়ার প্রতিক্ষার মধ্য দিয়ে হৃদয় বিদারক নানা ঘটনা ও মুক্তির কল্পনায় ১০ দিন অমানবিক কষ্ট সহ্য করার পর কিভাবে একটি নিষ্পাপ কচি মুখ মৃত্যুর কোলে ঢলে পড়ে এমনই একটি করুন দৃশ্য তুলে ধরা হয়েছে এই ছবিতে।
🎞️: https://youtu.be/_cIDMn2wodQ
২৭। শঙ্খনীল কারাগার (১৯৯২)
পটভূমিঃ হুমায়ুন আহমেদের উপন্যাসের আলেকে নির্মিত। রাবেয়া মধ্যবিত্ত দম্পতি মতিন উদ্দিন ও শিরিনের মেয়ে। গায়ের রং কালো হওয়ায় তার জন্য ভালো পাত্র পাওয়া যায় না। অপরদিকে মধ্যবিত্ত পরিবারে চলছে অভাব অনটন। ছোট ভাই খোকা চাকরির অন্বেষণে ঘুরছে। ছোটবোন রুনুর জন্য ভাল বিয়ের প্রস্তাব আসে। এভাবে নানা ধরনের টানাপোড়েন আর সংগ্রামের মধ্য দিয়ে এগিয়ে যেতে হয় পরিবারটিকে।
🎞️: https://youtu.be/9bO3Lh5IFqs
২৮। সূর্য দীঘল বাড়ি (১৯৭৯)
পটভূমিঃ এই কাহিনীর বিচিত্রতার মধ্যে মূল বিষয় একটিই; তা হচ্ছে কুসংস্কার, সম্পদ, ধর্ম, প্রতিপত্তি, সামাজিক বাধা-নিষেধ, জাতীয়তাবোধ- এই সব কিছুকেই কাজে লাগিয়ে শ্রমজীবী ক্ষুধার্ত মানুষকে ক্রমাগত শোষণ।
🎞️: https://youtu.be/gMeeozaMmIM
২৯। শ্যামল ছায়া (২০০৪)
পটভূমিঃ ১৯৭১ সালের মার্চে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হয়। সারা দেশে যুদ্ধ ছড়িয়ে পড়ায় অনেকেই নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটে বেড়াতে থাকে। এমনই একদল আশ্রয় সন্ধানী ইঞ্জিনচালিত নৌকায় করে নিরাপদ গন্তব্যে পলায়নের কাহিনি নিয়ে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে।
🎞️: https://youtu.be/w-YLmVj_a_E
৩০। ওরা এগারো জন (১৯৭২)
পটভূমিঃ মুভিটি ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে। এই ঐতিহাসিক মুভিটি দেশের স্বাধীনতার জন্য জনগণের ত্যাগের কথা বলে।
🎞️: https://youtu.be/onNXCzLaSGI
৩১। অন্তর্যাত্রা (২০০৫)
পটভূমিঃ ১৫ বছর বিদেশে থাকার পর মা ও ছেলে সিলেটে তাদের বাড়িতে ফিরে আসেন এবং তাদের শিকড় ফিরে পাওয়ার চেষ্টা করেন। পরিবারের পিতার মৃত্যু থেকে শুরু করে, চলচ্চিত্রটি কেন্দ্রীয় চরিত্রদের সাথে তাদের জীবনের একটি যোগসূত্র খুঁজতে নিয়ে এগিয়ে যায়।
🎞️: https://youtu.be/JphmK1XCw5c
৩২। নদীর নাম মধুমতী (১৯৯৬)
পটভূমিঃ গেরিলাদের রায়ে রাজাকারদের মৃত্যুদণ্ড দেওয়া বিধান করা হয়। কিন্তু মোতালেব বাচ্চুর বাবা হওয়ায় কমান্ডার কোন সিদ্ধান্ত নিতে পারছিল না। একদিন বাচ্চু নিজে সিদ্ধান্ত নেয় এবং তার মিশন সম্পন্ন করার জন্য ডিঙ্গি ও রাইফেল নিয়ে মধুমতী নদী পাড় হয়ে আসেন।
🎞️: https://youtu.be/UKzpTr6wOzk
৩৩। কাঁচের দেয়াল (১৯৬৩)
পটভূমিঃ মায়ের মৃত্যুর পর অসহায় এক তরুণী মামার বাড়িতে লালিত পালিত হয়। কিন্তু মামার পরিবারে মেয়েটির লাঞ্ছনা গঞ্চনার শেষ নেই। মেয়েটি হঠাৎ লটারীতে প্রচুর টাকা পেয়ে যায়। এ সময় মামার পরিবারে তার আদর যত্নও বেড়ে যায়। কিছুদিন পরেই সংবাদ আসে যে লটারিটি মিথ্যে।
🎞️: https://youtu.be/5f0oswtiE0U
৩৪। আমার বন্ধু রাশেদ (২০১১)
পটভূমিঃ একাত্তরের উত্তাল দিনগুলোয় যখন রাশেদের বাল্যকালের বন্ধুরা বুঝতে পারছে না, রাজনীতিসচেতন রাশেদ তখন ঠিক তার মতো করে সেটা সবাইকে বুঝিয়ে দিচ্ছে। একসময় পাকিস্তানি সেনাবাহিনী দেশটির ওপর ঝাঁপিয়ে পড়ে এবং একদিন এই ছোট শহরেও তারা এসে হাজির হয়।
🎞️: https://youtu.be/iDZfDEu4mUs
৩৫। দুখাই (১৯৯৭)
পটভূমিঃ প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের উপকূলীয় এলাকায় বসবাসকারী মানুষের জীবনের একটি নিয়মিত বৈশিষ্ট্য। উপকূলীয় জীবনযাত্রা এবং তাদের চিরন্তন জীবন সংগ্রাম সম্পর্কিত একটি গল্প।
🎞️: https://youtu.be/hiYnMNfDLBM
৩৬। ব্যাচেলর (২০০৪)
পটভূমিঃ ব্যাচেলর বন্ধুদের একসাথে বসবাস এবং তাদের রোম্যান্স জটিলতার অন্তর্নিহিত গল্প। সাথী (অপি করিম) প্রেমে বিশ্বাস করে না, তবে ফাহিম (ফেরদৌস আহমেদ) এবং রুমেল (আহমেদ রুবেল) উভয়ের সাথেই ‘জাস্ট ফ্রেন্ড’ সম্পর্ক বজায় রাখে। এর ফলে এই দুই পুরুষের মধ্যে একটি অহং সংঘর্ষ শুরু হয়। মূল প্রতিপাদ্য, প্রেমহীন একদল ব্যাচেলরের প্রেম পাওয়ার আকুতি, বেকারত্ব ও টানাপোড়েন।
🎞️: https://youtu.be/0xHW7gB3TOo
৩৭। মেইড ইন বাংলাদেশ (২০০৭)
পটভূমিঃ বেকার খোরশেদ (জাহিদ হাসান), উন্নত জীবনের আশায় গ্রাম থেকে ঢাকায় চাচার (আহসানুল হক মিনু) বাসায় উঠেন। কিন্তু চাচা এর বিনিময়ে তার কাছে থাকা সব পয়সাপাতি কেড়ে নেয়। বেকারত্ব থেকে বিষাক্ত হয়ে একসময় কিছু প্রভাবশালী ব্যক্তিকে বন্দুকের মুখে ধরে আট দফা দাবি পড়ে শোনান এবং দুর্নীতির অবসানের জন্য সংসদে নতুন আইন পাস করতে চান।
🎞️: https://youtu.be/yZScsRyY15I
৩৮। গেরিলা (২০১১)
পটভূমিঃ ১৯৭১, অপারেশন সার্চলাইটে তার স্বামীকে হারানোর পর, বিলকিস বানু গেরিলা আন্দোলনের একটি অংশ হতে স্বেচ্ছাসেবক হয়ে ওঠে। একটা সময় তার সহকর্মীদের পা’ক-সে’নারা ধরে নিয়ে যায়।
🎞️: https://youtu.be/7QHR16rEt3E
৩৯। দেবী (২০১৮)
পটভূমিঃ রানুর (জয়া আহসান) জীবন এবং তার অলৌকিক ক্ষমতা অনুসরণের একটি গল্প। সে তার সব প্রশ্নের উত্তর খুঁজতে সাইকিয়াট্রিস্ট মিসির আলীর (চঞ্চল চৌধুরী) কাছে যায়।
🎞️: https://youtu.be/_v9eIPXXBig (Trailer)
৪০। হাঙর নদী গ্রেনেড (১৯৯৭)
পটভূমিঃ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় দেশের স্বাধীনতার জন্য নিজের একমাত্র সন্তানকে উৎসর্গকারী মায়ের করুণ কাহিনী।
🎞️: https://youtu.be/9DEWTRyeF6s
৪১। কমলা রকেট (২০১৮)
পটভূমিঃ একটি জাহাজে ধনী এবং দরিদ্র যাত্রীদের জীবনযাপনের নানান দিক উন্মোচিত হয়। সমাহিত গোপনীয়তা, লম্পটতা, স্বার্থপরতা, উচ্চাকাঙ্খার বিপরীতে শোষণের মতো বিষয়গুলো উঠে আসে।
🎞️: https://youtu.be/RlzVMOfM7H4
৪২। গোলাপি এখন ট্রেনে (১৯৭৮)
পটভূমিঃ গাঁয়ের প্রভাবশালী ব্যক্তি মণ্ডলের ছেলে মিলন পছন্দ করে দরিদ্র গায়েনের মেয়ে গোলাপীকে। একদিন মণ্ডলই গোলাপীর বিয়ের জন্য খোঁজ দেয় এক পাত্রের। কিন্তু বিয়েতে সাইকেল দেবার মধ্যে দিয়ে পরিবারে নেমে আসে দারিদ্র্যতা। পরিবারের হাল ধরতেই ট্রেনে চড়ে বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে কাজ করে গোলাপী।
🎞️: https://youtu.be/cNLTHbY1Ndk
৪৩। জালালের গল্প (২০১৪)
পটভূমিঃ চলচ্চিত্রটি জালালের বয়সের তিনটি স্তরকে ঘিরে নির্মিত হয়েছে। মূলত এই তিন বয়সে বাংলাদেশের তিন ধরনের সামাজিক পরিস্থিতি এবং পারিপার্শ্বিকতার কথা ফুঁটে উঠেছে।
🎞️: https://youtu.be/cQW1sGiod_8
৪৪। চিত্রা নদীর পাড়ে (১৯৯৮)
পটভূমিঃ সিনেমাটি ১৯৪৭ সালের দেশভাগের সময়ে দাঙ্গা ও পারিপার্শ্বিক অবস্থার উপর নির্মিত। দাঙ্গায় শিকার হন শশীভূষণের বিধবা ভাতিজি বাসন্তী। ধর্ষিত হয়ে চিত্রা নদীর পাড়ে আত্মাহুতি দেয় সে। ঘটনাটি শশীভূষণকে মানসিকভাবে দুর্বল করে দেয়। অসুস্থ শশীভূষণ সেই চিত্রা নদীর পাড়েই তার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
🎞️: https://youtu.be/mtMnLTaoVe8
৪৫। ঘেঁটু পুত্র কমলা (২০১২)
পটভূমিঃ একটি কিশোর ছেলেকে ঘিরে গল্পটির প্লট আবর্তিত হয়েছে। বন্যা শেষ না হওয়া পর্যন্ত ছেলেটিকে ঔপনিবেশিক যুগের জমিদার তাকে বিনোদন দেওয়ার জন্য ভাড়া করে থাকে।
🎞️: https://youtu.be/UsKOUwxTR-o
৪৬। সারেং বউ (১৯৭৮)
পটভূমিঃ বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন নিয়ে সিনেমাটির গল্প। কদম (ফারুক) সারেং জাহাজে কাজ করে, প্রেম করে বিয়ে করে নবিতাকে (কবরী)। বিয়ের কয়েকদিন পর ফিরে যায় জাহাজে, মাঝে মাঝে বউকে চিঠি ও টাকা পাঠায়। কিন্তু গ্রামের প্রভাবশালী মোড়ল (আরিফুল হক) ডাক পিয়নকে হাত করে ওসব চিঠি ও টাকা নিয়ে নেয় যাতে করে নবিতার সংসারে অভাব দেখা দেয়।
🎞️: https://youtu.be/sephN52U8Y0
৪৭। হাজার বছর ধরে (২০০৫)
পটভূমিঃ গ্রামীণ মানুষ এবং তাদের গ্রাম, জীবনধারা, বেঁচে থাকার সংগ্রাম, ধর্ম, বিবাহ, সম্পর্ক, কুসংস্কার, মৃত্যু এবং এই চলমান প্রক্রিয়া নিয়ে সিনেমাটি নির্মিত।
🎞️: https://youtu.be/xVzOSYWf6Nk
৪৮। বৃহন্নলা (২০১৪)
পটভূমিঃ ধর্মীয় কুসংস্কার এবং জাতিগত গোঁড়ামি হল মোহনপুরের অভিশাপ, সমসাময়িক বিশ্বের অগ্রগতির যোগাযোগের বাইরে একটি পশ্চাৎপানির গ্রাম। গ্রামবাসীদের জীবনে শত্রুতা, ধর্মীয় প্রতিহিংসামূলক প্রভাবগুলির বিরুদ্ধে লড়াই করে চলার চিত্র ফুটে উঠে।
🎞️: https://youtu.be/l5UhKxwY_Ps
৪৯। ভাত দে (১৯৮৪)
পটভূমিঃ জরি (শাবানা) একজন গরিব বাউল শিল্পীর মেয়ে, ছোটবেলায় অভাবের কারণে মাকে হারায়, অন্ধ বাউল বাবাকে নিয়ে ছোট বেলা থেকেই যার সংগ্রামী ও অতি অভাব অনটনের সংসার। জরি যখন বড় হয় একদিন তার বাবাও ভাতের অভাবে মারা যায়। এরপর থেকে সহায় সম্বলহীন এক অসহায় দরিদ্র ‘জরি’র অতি করুন কাহিনীর একটি সফল চিত্ররুপ ‘ভাত দে’ ছবিটি।
🎞️: https://youtu.be/z0g7cXKqMC8
৫০। আনোয়ারা (১৯৬৭)
পটভূমিঃ সিনেমাটি নজিবর রহমানের উপন্যাস আনোয়ারার আলোকে নির্মিত হয়। যেখানে সমকালীন জীবন ও সমাজকে যথাযথভাবে তুলে ধরার চেষ্টা করা হয়। সে সময়কার মানুষের আশা আকাঙ্ক্ষা, স্বপ্ন কল্পনা, স্খলন এবং পতনকে তিনি বাস্তবসম্মতভাবে রূপায়িত করতে সচেষ্ট হয়েছেন।
🎞️: https://youtu.be/MLalXlJOXP0
৫১। কমন জেন্ডার (২০১২)
পটভূমিঃ সমাজের ছিন্নমূল মানুষ বিশেষ করে কমন জেন্ডারদের (হিজড়া) অবহেলিত জীবন, সমাজের দৃষ্টিতে তাদেরকে মূল্যায়ন এবং দুর্বিষহ জীবনের নানা দিক উঠে এসেছে এই সিনেমায়।
🎞️: https://youtu.be/fW1tnxmLfPQ
৫২। অনিল বাগচির একদিন (২০১৫)
পটভূমিঃ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধভিত্তিক চলচ্চিত্র। হুমায়ূন আহমেদ একই নামে রচিত উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেন মোরশেদুল ইসলাম। মুক্তিযুদ্ধের দিনগুলোর অনিশ্চয়তা, মানবিকতা, স্বপ্ন, সম্প্রীতি প্রভৃতি অণুষঙ্গকে সার্থকভাবে ফুটিয়ে তোলা হয় এই সিনেমায়।
🎞️: https://youtu.be/BHJOIOdMW8A
৫৩। বাপজানের বায়স্কোপ (২০১৫)
পটভূমিঃ চলচ্চিত্রটির পটভূমি যমুনা পাড়ের চর ‘চর ভাগিনা’। চরের মালিক জীবন সরকার আর প্রান্তিক চাষী হাসেন মোল্লা কে ঘিরে আবর্তিত হয়েছে কাহিনি।
🎞️: https://youtu.be/GUKBKaMcmXE
৫৪। মহানগর (১৯৬৩)
পটভূমিঃ কলকাতার একটি মধ্যবিত্ত ও রক্ষণশীল পরিবারের একজন গৃহবধূ সেলসওম্যানের চাকরি পাওয়ার মধ্য দিয়ে বাড়ির জীবন বদলে যায়। তবে পেছনে রয়েছে সামাজিক রক্ষণশীলতার আদিখ্যেতা এবং নানা বাঁধা বিপত্তি।
🎞️: https://youtu.be/a1B9UETOYAU
৫৫। চরাচর (১৯৯৪)
পটভূমিঃ লাখা (রজিত কাপুর) একজন পাখি শিকারী পরিবারের সদস্য, কিন্তু পাখি ধরা যার পছন্দ নয়। পাখিদের প্রতি একজন পাখি শিকারীর সহানুভূতি, এবং তাঁর জীবিকার সাথে সাংঘর্ষিক বিষয়টি সিনেমায় উঠে আসে।
🎞️: https://youtu.be/E-kHM9fbItQ
৫৬। নায়ক (১৯৬৬)
পটভূমিঃ একটি বিশেষ পুরস্কার সংগ্রহের জন্য দিল্লি যাওয়ার পথে, একজন বাঙালি চলচ্চিত্র তারকা (উত্তম কুমার) সহযাত্রীর সঙ্গে আলাপচারিতায় তাঁর স্বপ্ন এবং অতীত অভিজ্ঞতার মাধ্যমে তার সাফল্যের পুনর্মূল্যায়ন করেন।
🎞️: https://youtu.be/Iv2XBnQe_Dc
৫৭। মেঘে ঢাকা তারা (১৯৬০)
পটভূমিঃ একজন নিঃস্বার্থ তরুণী (সুপ্রিয়া চৌধুরী), অকৃতজ্ঞ পরিবারের জন্য তার নিজের সুখগুলো বিভিন্ন ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে বিসর্জন দেয়।
🎞️: https://youtu.be/aSrQD3he7Jw
৫৮। কাপুরষ (১৯৬৫)
পটভূমিঃ একটি সাক্ষাৎ একজন চিত্রনাট্যকার এবং তার প্রাক্তন বান্ধবীর মধ্যে পুরানো স্মৃতিকে জাগিয়ে তোলে, যিনি এখন আর্থিকভাবে স্বাবলম্বী একজন সচ্ছল পুরুষের সাথে বিবাহিত সম্পর্কে আবদ্ধ তবে পুরনো স্মৃতি থেকে বেরিয়ে আসতে চায়।
🎞️: https://youtu.be/otLkTgnKTOo
৫৯। সাড়ে ‘৭৪’ (১৯৫৩)
পটভূমিঃ অন্নপূর্ণা বোর্ডিং হাউসের মালিক একটি প্রাপ্তবয়স্ক মেয়েকে ছেলেদের হোস্টেলে থাকতে দেওয়ায় ভিষণভাবে সমস্যায় পড়েন।
🎞️: https://youtu.be/mVxHBBqXvOQ
৬০। অপরাজিতা (১৯৫৬)
পটভূমিঃ বাবার মৃত্যুর পর, ছেলেটি পড়াশোনার জন্যে বাড়ি ছেড়ে কলকাতায় চলে যায়। পেছনে থাকে তার মায়ের দুর্বিষহ জীবনের মুখোমুখি হওয়া কঠিনতম একটি অধ্যায়। এটি পথের পাঁচালী উপন্যাসের শেষ এক-পঞ্চমাংশ এবং অপরাজিত উপন্যাসের প্রারম্ভিক এক-তৃতীয়াংশের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।
🎞️: https://youtu.be/75gq75mAfhc
৬১। পথের পাঁচালী (১৯৫৫)
পটভূমিঃ দরিদ্র পুরোহিত হরিহর রায়, নিজের এবং তার পরিবারের একটি উন্নত জীবনের স্বপ্ন দেখেন, কাজের সন্ধানে গ্রাম বাংলা ছেড়ে চলে যান অন্যত্র।
🎞️: https://youtu.be/D41F3hWiAI0
৬২। অপুর সংসার (১৯৫৯)
পটভূমিঃ অপু আইএ পাশ করেছে বটে, কিন্তু চাকরি এখনও জোটাতে পারেনি, চাকরির সন্ধানে কলকাতায় ভাড়াবাড়িতে থেকে টিউশন করে সে পেট চালায়। ঘটনাক্রমে অপর্ণাকে বিয়ে করে এবং একটি স্ট্র্যাগলিং সাংসারিক জীবনের চিত্র ফুটে উঠেছে এই সিনেমায়।
🎞️: https://youtu.be/06SpsEz8v-s
৬৩। গল্প হলেও সত্য (১৯৬৬)
পটভূমিঃ একজন রহস্যময় ব্যক্তি একটি খণ্ডিত যৌথ পরিবারে একজন দাস হিসেবে আসেন এবং সময়ের সাথে সাথে ভালবাসা এবং মমতার দ্বারা পরিবারটিকে জোড়া লাগাতে ও পুনঃনির্মাণে সহায়তা করেন।
🎞️: https://youtu.be/rMBk9RVGX84
৬৪। অসুখ (১৯৯৯)
পটভূমিঃ সুধাময়-এর জীবনে একটি কঠিন মোড় নেয় যখন তার স্ত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়। ফলে, তার মেয়ের উপার্জনের উপর নির্ভর করতে বাধ্য হয়।
🎞️: https://youtu.be/jVXV4acjCHM
৬৫। মৃণালিনী (২০১০)
পটভূমিঃ পুরস্কার বিজয়ী একজন বার্ধক্য অভিনেত্রী সুইসাইড নোট লেখার মধ্য দিয়ে তার জীবনের প্রতিফলন ঘটায়।
🎞️: https://youtu.be/qd3gyUI4gsA
৬৬। ইচ্ছে (২০১১)
পটভূমিঃ একজন আবেশী মায়ের গল্প। যিনি তার ছেলের জীবনের উপর অধিক নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। কিন্তু যখন তার ভুল বুঝতে পারে, তখন তাঁর ছেলের জীবন বিষাক্ত হয়ে উঠে এবং তাঁর নিয়ন্ত্রণের বাহিরে চলে যায়।
🎞️: https://youtu.be/g2ZSgPdUDrk
৬৭। সগিনা মাহাতো (১৯৭১)
পটভূমিঃ সগিনা মাহাতো, একজন কারখানার শ্রমিক। তবে যার মধ্যে আছে আক্রমণাত্মক, সৎ এবং প্রেমময় চরিত্র। যিনি উত্তর-পূর্ব ভারতের চা বাগানে ব্রিটিশ কর্তাদের অত্যাচারের বিরুদ্ধে সর্বপ্রথম লড়াই করেন।
🎞️: https://youtu.be/EgUWbscmSAQ
৬৮। ভূতের ভবিষ্যত (২০১২)
পটভূমিঃ গল্পের উপজীব্য বিষয় হল প্রমোটারি আর দখলদারীর ভিড়ে পুরোনো ভুতেরা কিভাবে স্বার্থান্বেষী মানুষদের সাথে লড়াই করে বাড়ির অধিকার অর্জন করলো। হিডেন মিনিং- জোরজবরি।
🎞️: https://youtu.be/rCESMAkLwUM
৬৯। চিড়িয়াখানা (১৯৬৭)
পটভূমিঃ এটি একটি গোয়েন্দা ভিত্তিক সিনেমা। রূপক অর্থে ‘চিড়িয়াখানা’ ব্যবহৃত হয়েছে। যেখানে কিছু বিচিত্র লোকের একসঙ্গে বাস। এরা সবাই কোনও না কোনও ভাবে অপরাধী বা স্বাভাবিক কর্মক্ষমতাহীন।
🎞️: https://youtu.be/JBSUWSpEBmU
৭০। সমান্তরাল (২০১৭)
পটভূমিঃ একজন ট্রান্সজেন্ডারের দুর্বিষহ জীবনকে ঘিরে সিনেমাটি নির্মিত হয়েছে। যেখানে সুজনের (পরামব্রত চট্টোপাধ্যায়) পরিবার সর্বদা এই পরিচয়টি বাইরের বিশ্বের থেকে লুকিয়ে রাখতে চেয়েছিল। গল্পের একসময় সুজন আত্মহত্যা করেন এবং তার অত্যাচারী ছোট ভাই (অনিন্দ্য ব্যানার্জী)কে তার চোখ দান করে যান।
🎞️: https://youtu.be/Z9J2Pr0BOGA (Trailer)
৭১। আবহমান (২০০৯)
পটভূমিঃ আবহমান, অন্যতম সেরা চলচ্চিত্র নির্মাতা অনিকেতের গল্প এবং তার জীবনেরই প্রেমের গল্প।
🎞️: https://youtu.be/c_cpMqLTPAQ
৭২। চাওয়া-পাওয়া (১৯৫৯)
পটভূমিঃ ধনী বাবার কন্যার পাত্র পছন্দ না হওয়াতে ঘর ছেড়ে পালিয়ে যাওয়া এবং পরবর্তীতে গল্পের নায়কের সাথে তাঁর পরিচয় ও সম্পর্কে আবদ্ধ হওয়া।
🎞️: https://youtu.be/4WBWCHnaT4g
৭৩। দহন (১৯৮৫)
পটভূমিঃ বাংলাদেশের সামরিক স্বৈরশাসনের সময়ে একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারের সংগ্রাম তুলে ধরা হয়। যেখানে একজন বেকার এবং সৎ তরুণ স্নাতক পাশ করেও জীবিকা নির্বাহের জন্য কঠোর চেষ্টা করছেন।
🎞️: https://youtu.be/gdcRTD5npTk
৭৪। সপ্তপদী (১৯৬১)
পটভূমিঃ সিনেমাটি একটি প্রেম নির্ভর গল্প। ভারত উপমহাদেশের প্রাক-স্বাধীনতার আমলে (১৯৪০ এর দিকের কাহিনী) তরুণ ভারতীয় ছাত্ররা ব্রিটিশদের সাথে বিভিন্ন আনুষাঙ্গিকতায় প্রতিযোগিতা করছে, বিভিন্ন ক্ষেত্রে জয়লাভও করছে এমনই একটি প্লট সাজানো হয়েছে।
🎞️: https://youtu.be/CxmnkJbzVMM
৭৫। Memories in March (2010)
পটভূমিঃ একজন বাঙালী ডিভোর্সী নারী, নিউইয়র্কে থাকেন। কলকাতায় তাঁর ছেলে মদ্যপ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে এক্সিডেন্টে মারা যায়। তিনি দেশে ফিরে ছেলের কর্মস্থলে যান, ছেলের ব্যবহৃত জিনিসপত্র সংগ্রহ করতে চায়, কিন্তু বাঁধায় পড়েন। ক্রমান্বয়ে তিনি জানতে পারেন তার ছেলের একটি গোপণীয় ও অন্তীম জীবন ছিলো।
🎞️: https://youtu.be/kMii_99_HbE (Trailer)
৭৬। চতুষ্কোণ (২০১৪)
পটভূমিঃ একজন নতুন প্রডিউসার একটা ছবি নির্মাণ করবেন, বাজেট কোন সমস্যা না। কিন্তু শর্ত দুটি, প্রথম শর্ত চারজন ভিন্ন ডিরেক্টরের সম্পূর্ণ চারটি ভিন্ন গল্প নিয়ে তৈরী হবে চারটি আলাদা শর্টফিল্ম। আর ওই চারটি শর্ট ফিল্মের যোগফল হচ্ছে নতুন প্রডিউসারের নতুন ছবি। দ্বিতীয় শর্ত, চারটি গল্পের একটি কমন থিম থাকতে হবে- মৃত্যু।
🎞️: https://youtu.be/9uNrGCBIgo0 (Trailer)
৭৭। হেমলক সোসাইটি (২০১২)
পটভূমিঃ আত্মহত্যা করতে ইচ্ছুক মানুষদের আইনি সহায়তা ও চিকিৎসকদের সাহায্যে আত্মহত্যা থেকে বিরত রাখার জন্য মানসিক চিকিৎসার ব্যবস্থা করা।
🎞️: https://youtu.be/y9KCaYzHYG0 (Trailer)
৭৮। আগুনের পরশমণি (১৯৯৪)
পটভূমিঃ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বায়দুল আলম ঢাকায় বিপ্লব শুরু করার পরিকল্পনা করেন। কিন্তু, যখন তিনি গুলিবিদ্ধ হন তখন সকল পরিকল্পনাগুলি এলোমেলো হয়ে যেতে থাকে।
🎞️: https://youtu.be/N2_ZAY34Lc8
৭৯। নন্দিত নরকে (২০০৬)
পটভূমিঃ হুমায়ুন আহমেদের নন্দিত নরকে উপন্যাসের আলেকে নির্মিত সিনেমা এটি। সাধারণ মধ্যবিত্ত পরিবারে মানসিকভাবে অসুস্থ মেয়েটির কারণে পরিবারের সমস্যার নানান দিক ফুটিয়ে তোলা হয়েছে।
🎞️: https://youtu.be/NJPNedf8JHU
৮০। দারুচিনি দ্বীপ (২০০৭)
পটভূমিঃ একদল স্বপ্নবাজ তরুণ- তরুণীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও ভালোবাসার পাশাপাশি সহজ সরল এবং পারিবারিক জীবনের নানা ঘটনা উঠে এসেছে এই সিনেমায়। যেই পরিবারগুলো আমাদের পরিচিত পরিবারগুলোর মতই অনেকটা সাদামাঠা, সহজ-সরল ও অভাব-অনটনে জর্জরিত কিন্তু থেমে থাকে না।
🎞️: https://youtu.be/EUodA5vxc4I
৮১। পরশ পাথর (১৯৫৮)
পটভূমিঃ পরেশ দত্ত (তুলসী চক্রবর্তী) একজন সাধারণ নিম্ন মধ্যবিত্ত কেরানী। বৃষ্টির দিনে বাসায় ফেরার পথে কার্জন পার্কে কুড়িয়ে পান একটি গোলাকৃতি পাথর। সেটি তার পাড়ার ভাইপো পল্টুকে খেলার জন্যে দিলে হঠাৎ জানা যায় লোহা ওই পাথরে স্পর্শ করলেই তা সোনা হয়ে যাচ্ছে। গল্পের টুইস্ট হলো- লোভ লালসা, সম্পদশালীদের সামাজিক অবস্থান এবং হয়রানি।
🎞️: https://youtu.be/GcyHYBgmOps
৮২। হালদা (২০১৭)
পটভূমিঃ হালদা; চট্টগ্রাম, তথা এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র। হালদা নদী এবং দুই পাড়ের জেলেদের সংগ্রামী জীবন নিয়ে সিনেমাটির প্লট তৈরি।
🎞️: https://youtu.be/SAsDvCXAgXw (Trailer)
৮৩। অমানুষ (২০১০)
পটভূমিঃ এতিম ছেলে (সোহান) এতিমখানায় ফাদারের নিকট চারদেয়ালের মধ্যে বড় হয়। হঠাৎ তার শহরে পড়ার সুযোগ আসে, কিন্তু ইচ্ছে না থাকা স্বত্তেও ফাদারের জোরাজোরিতে শেষে ভর্তি হয়। শহরের মডার্ন ছেলেমেয়েদের ড্রেসআপ, কালচারের সঙ্গে এডজাস্ট করতে পারে না। খরচ চালাতে রাতে হোটেলে কাজ করে, দিনে ক্লাস করতে এসে ক্লাসে ঘুমায়। একসময় গল্পের নায়িকার প্রেমে পড়ে কিন্তু সাহস করে বলতে পারে না।
🎞️: https://youtu.be/RbQL-JJyzes
৮৪। কখনো আসেনি (১৯৬১)
পটভূমিঃ এই ছবিটিতে একজন ব্যর্থ ব্যক্তির জীবনে ঘটে যাওয়া করুণ কিছু কাহিনী তুলে ধরা হয়েছে। এখানে নায়ক শওকত তার দারিদ্রতায় আপন দুই বোনকে ছেড়ে চলে যান। পরবর্তীতে সেই দুই বোন ক্ষুধার্ততায় মারা যায়।
🎞️: https://youtu.be/EpUQKefVVZQ
৮৫। লাঠিয়াল (১৯৭৫)
পটভূমিঃ চরের দখলদারিত্ব নিয়ে দুখু এবং কাদেরের মধ্যে দ্বন্দ্ব, এবং তা মারপিঠে গড়ায়। দুই ভাই দুখু ও কাদের এবং মাতবরের মধ্যে সংঘাত, দ্বন্দ্ব, শেষপর্যন্ত তা খুনের মধ্য দিয়ে শেষ হয়।
🎞️: https://youtu.be/wYnVaG61yzk
৮৬। মাছ মিষ্টি মোর (২০১৩)
পটভূমিঃ এই সিনেমাটি মূলত তিন ভাইয়ের গল্পকে ঘিরে সাজানো হয়েছে, যাদের মধ্যে একটাই মিল পাওয়া যায় -তিনজনেই পুরোপুরি ঘেঁটে থাকে চাকরি/প্রেম/জীবন নিয়ে।
🎞️: https://youtu.be/xPituvcnEMk
৮৭। বেহুলা (১৯৬৬)
পটভূমিঃ ছবিটি নির্মিত হয়েছে বাংলার প্রচলিত লোককাহিনী, হিন্দু পুরাণ মনসা মঙ্গল কাব্যের বেহুলা লখিন্দরের উপাখ্যান অবলম্বনে। এটি জহির রায়হান পরিচালিত অন্যতম একটি সিনেমা।
🎞️: https://youtu.be/oSEezQ0xsu8
৮৮। ঘানি (২০০৬)
পটভূমিঃ অভাব অনটনের মধ্যে ময়নাকে বিয়ে করে ঘরে আনে বজলু। কিছুদিন পর তাদের কলুর বলদ (ঘানি টানার বলদ) চুরি হয়ে যায়। উপায় না দেখে শামসু ময়নাকে দিয়ে ঘানি টানাতে বাধ্য হয়। এতে ক্ষিপ্ত বজলু বলদ আনতে গিয়ে না পেরে চুরি করতে গিয়ে ধরা পড়ে এবং বেধড়ক মার খায়। অবশেষে সে নিজেই শুরু করে ঘানি টানা। স্বামীর কষ্ট দেখে তার পাশে এসে দাঁড়ায় স্ত্রী ময়না।
🎞️: https://youtu.be/bJWhUFPtJf8
৮৯। মুখ ও মুখোশ (১৯৫৬)
পটভূমিঃ এটি বাংলাদেশের সিনেমার প্রথম চলচ্চিত্র।চলচ্চিত্রটির গল্পটি আবদুল জব্বার খানের নাটক ও ইতিহাস ‘ডাকাআত (ডাকাত)’ অবলম্বনে নির্মিত হয়। ডাকাত দল একটি আহত ছেলেকে পেয়ে তাদের সঙ্গে করে নিয়ে যায় এবং দিন দিন তাদের নিষ্ঠুরতার মাত্রা বাড়তে থাকে। ডাকাত দলের নেতার কাছ থেকে ঘুষ নিয়ে পুলিশ কর্মকর্তা বিদ্রোহী লোককে তাদের বিরুদ্ধে যুদ্ধ করতে প্ররোচিত করে।
🎞️: https://youtu.be/nv_sAzESU60
৯০। সত্যের মৃত্যু নেই (১৯৯৬)
পটভূমিঃ সালমা তার মৃত বোনের ছেলেকে নিজের মতো করে মানুষ করে। যাইহোক, তার প্রতি তাঁর ভালবাসা, স্নেহের প্রতিদানের বিপরীতে নিজ ছেলের প্রতি যত্নহীনতাকে ঘিরে গল্পটি আবর্তিত হয়৷
🎞️: https://youtu.be/X5qJD4zj4AE
৯১। জলসাঘর (১৯৫৮)
পটভূমিঃ গল্পের পুরোটা জুড়ে আছে জমিদার বিশ্বম্ভর বাবুর পতন। অতীত জমিদারির প্রচন্ড দাপট আর নেই। কিন্তু জমিদার বাবুর দম্ভ ও অহংকার আছে। ছবিতে জামিদারের অহংকারকে একটু নমনীয়ভাবে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। জমিদারের সংগীতের প্রতি অনুরাগ আছে। গল্পের শেষে বিশ্বম্ভর বাবুর করুণ পরিনতি দেখান হয়।
🎞️: https://youtu.be/Ob1ZTKaSQS0
৯২। শ্রাবণ মেঘের দিন (২০০০)
পটভূমিঃ মতি (জাহিদ হাসান) লোকগায়ক। তাকে মনে মনে ভালবাসে ঐ গ্রামেরই একটি মেয়ে কুসুম (শাওন)। তার গানের গলাও খুব ভাল, সে সবসময় ভাবে মতি মিয়াকে নিয়ে একটা গানের দল করে দেশে দেশে ঘুরে বেড়াবে। কিন্তু ঢাকা থেকে আসা ঐ গ্রামের জমিদার (গোলাম মোস্তফা) নাতনি শাহানাকে (মুক্তি) ভালবাসে মতি। ত্রিমাত্রিক প্রেম নির্ভর সিনেমা এটি।
🎞️: https://youtu.be/2m56a4EyVWY
৯৩। এমিলের গোয়েন্দা বাহিনী (১৯৮০)
পটভূমিঃ বিধবার একমাত্র ছেলে, পুরস্কার নিতে এবং তার খালার বাড়ি ঢাকায় বেড়াতে ট্রেনে রওনা দেয়। কিন্তু এই ট্রিপে সে তার টাকাপয়সা হারিয়ে ফেলে এবং দুইজনকে সন্দেহ করে। তাদেরকে অনুসরণ করতে গিয়ে অনুসন্ধানী একটি চিত্র তৈরি হয়।
🎞️: https://youtu.be/vbWHI8C78wo
৯৪। সুজন সখী (১৯৯৫)
পটভূমিঃ দুই ভাইয়ের দ্বন্দ্ব একটি পরিবারের ফাটল ধরায়। পরবর্তীতে তাঁদের সন্তানরাই তাঁদের আবার একত্রিত করে।
🎞️: https://youtu.be/2hhv2wsStO4
৯৫। জয়যাত্রা (২০০৪)
পটভূমিঃ মুক্তিযুদ্ধ বিষয়ক সিনেমা। যুদ্ধের সময় নিরহ বাঙালীদের একটা দল নৌকায় করে বর্ডার পার হবার ইতি কথা নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি।
🎞️: https://youtu.be/qptsKjKFMak
৯৬। চন্দ্রকথা (২০০৩)
পটভূমিঃ চন্দ্র আমিনের বিয়ের প্রস্তাবে সম্মত হয়। কিন্তু বাধ সাধে জহির। বিয়ের দিন সে চন্দ্রকে জানায় সে তাকে ভালোবাসে। চন্দ্রও জহিরকে পছন্দ করে এবং তার সাথে পালিয়ে যায়। ফলে আমিনের সাথে চন্দ্রের বিয়ে ভেঙ্গে যায়।
🎞️: https://youtu.be/PvGrjVnIdGA
৯৭। হঠাৎ বৃষ্টি (১৯৯৮)
পটভূমিঃ ট্রেনে ফেলে যাওয়া পার্সেল ফেরত দেওয়া এবং দুজন অপরিচিতের চিঠি বিনিময়ের মাধ্যমে প্রেমে পড়া, কিন্তু নিয়তি তাদের আলাদা করে রাখে। একদিন বৃষ্টির রাতে তাদের আবার দেখা হয়৷
🎞️: https://youtu.be/GJMdS1Q0Ogk
৯৮। শাস্তি (২০০৪)
পটভূমিঃ পুরুষ আধিপত্যশীল সমাজের একটি চিত্র, যেখানে নারীদেরকেই সব কিছুর জন্য দায়ী করা হয় এবং শাস্তি দেওয়া হয়।
🎞️: https://youtu.be/mHcfObLXdGY
৯৯। গঙ্গাযাত্রা (২০০৯)
পটভূমিঃ সামাজিক হেয়প্রতিপন্নতা ও হতাশা থেকে মুক্তি পেতে যৌনকর্মী ঘরের রুপা এবং তার মেয়ে আত্মহত্যা করে। কিন্তু মৃত্যুর পরও সামাজিক এই প্রতিবন্ধকতা, বিদ্বেষ থেকে তারা মুক্তি পায় না।
🎞️: https://youtu.be/877AoeL8cJI
১০০। চন্দ্রগ্রহণ (২০০৮)
পটভূমিঃ নদীর তীরে রানীঘাট নামে একটি ছোট বাজার অবস্থিত। বাজারের একটি গাছের নিচে থাকেন পাগলা সখিনা। বাজারে আসা কেউ বা কেউ তার সাথে শারীরিক সম্পর্ক করে এবং সে গর্ভবতী হয়। সন্তান জন্ম হয়, সন্তান বড় হলে বৈবাহিক সম্পর্কে সামজিক প্রতিবন্ধকতায় পড়েন।
🎞️: https://youtu.be/0UxxzGI81Ng
১০১। মহাপুরুষ (১৯৬৫)
পটভূমিঃ স্ত্রী বিয়োগের পর নামকরা উকিল গুরুপদ মিত্রের সংসার বৈরাগ্য দেখা দেয়। ট্রেনে দেখা পান বিরিঞ্চিবাবার। গুরুপদবাবুর শ্যালক গণেশ মামার মতে তিনি ত্রিকালজ্ঞ মহাপুরুষ। ভুত, বর্তমান, ভবিষ্যৎ তার করতলগত। তিনি মন্ত্রবলে নিয়ে আসেন ভগবানদের।
🎞️: https://youtu.be/0maLQpjpW2k
এগুলোর বাহিরে আরও কিছু সিনেমা দেখতে পারেন। এই যেমন- মিশর রহস্য (২০১৩), জাতিস্মর (২০১৪), পারমিতার একদিন (২০০০), বাড়িওয়ালী (২০০০), আপনজন (১৯৬৮), শ্রীমান পৃথ্বীরাজ (১৯৭৩), তিন কন্যা (১৯৬১), শুভ মহরত (২০০৩), কাবুলিওয়ালা (১৯৫৭), গয়নার বক্স (২০১৩), নীল আকাশের নীচে (১৯৫৯), অন্তহীন (২০০৯), উৎসব (২০০০), মাছের ঝোল (২০১৭), নৌকাডুবি (২০১০), জেনারেশন আমি (২০১৮), পোস্ত (২০১৭), বাবার নাম গান্ধীজি (২০১৫), নাম না জানা, অজানা আরো সিনেমা ইত্যাদি ইত্যাদি ইত্যাদি!
®বাংলা সিনেমার আদ্যোপান্ত!
সম্পাদক : সৈয়দ আমিরুজ্জামান
ইমেইল : rpnewsbd@gmail.com
মোবাইল +8801716599589
৩১/এফ, তোপখানা রোড, ঢাকা-১০০০।
© RP News 24.com 2013-2020
Design and developed by M-W-D