স্বাস্থ্য-চাকুরী-মজুরী-এর নিরাপত্তার দাবীতে দোকান কর্মচারীদের মানববন্ধন

প্রকাশিত: ১০:৫২ পূর্বাহ্ণ, জুলাই ৪, ২০২০

স্বাস্থ্য-চাকুরী-মজুরী-এর নিরাপত্তার দাবীতে দোকান কর্মচারীদের মানববন্ধন

ঢাকা, ০৪ জুলাই ২০২০: দেশের দোকান কর্মচারীরা এক মানবেতর জীবন যাপন করছে।সারাদেশে ৬০ লক্ষ দোকান কর্মচারী কাজ করে। করোনা ভাইরাসের কারণে মার্চ মাসের শেষের দিক দোকান, মার্কেট, শপিংমল এবং ডিপার্মেন্টাল সোপ সমূহ বন্ধ রয়েছে। ইতিমধ্যে বেশ কিছু দোকান পাট খুললেও বড় বড় শপিংমল এবং মার্কেট সমূহ এখনও বন্ধ।

দোকান বন্ধের অজুহাতে অনেক দোকান কর্মচারীরই এপ্রিল, মে এবং জুন মাসের বেতন দেওয়া হয়নি। অধিকাংশ দোকান কর্মচারীকে গত ঈদের বোনাসও দেওয়া হয়নি। এ অবস্থায় অনেক দোকান কর্মচারী পরিবার পরিজন নিয়ে অনাহারে এবং অর্ধাহারে জীবন যাপন করছে।
যে সকল দোকান এবং মার্কেট খোলা হয়েছে, সেখানে কর্মচারীরা কাজ করছেন। কিন্তু তাদের স্বাস্থ্য নিরাপত্তার ব্যবস্থা অত্যান্ত দূর্বল।
হাজার হাজার দোকানকর্মচারীকে ক্ষতিপুরন ছাড়াই চাকুরী থেকে বাদ দেওয়া হচ্ছে। দোকান কর্মচারীরা তাই আজ স্বাস্থ্য, চাকুরী এবং বেতনের নিরাপত্তাহীনতার মধ্যে আছে।
৬০ লক্ষ দোকান কর্মচারীর স্বাস্থ্য, চাকুরী এবং বেতনের নিরাপত্তা নিশ্চিত করার দাবীতে জাতীয় দোকান কর্মচারীর উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে শুক্রবার সকাল ১১টায় দোকান কর্মচারীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়।
জাতীয় দোকান কর্মচারী ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম বাবুলের সভাপতিত্বে কর্মসূচীতে প্রধান বক্তা ছিলেন জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা জনাব আমিরুল হক আমিন।
জাতীয় দোকান কর্মচারী ফেডারেশনের উদ্যোগে অায়োজিত উক্ত কর্মসূচীতে আরো বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় নেতা কামরুল হাসান, মোঃ হযরত আলী মোল্লা, মিসেস নাসিমা আক্তার ও ইসরাত জাহান ইলা, মোঃ ফজল হক, মোঃ বাবুল ব্যাপারী, মোঃ হৃদয়, মোঃ দিদার ও মোঃ মোজ্জামেল হোসেন।
কর্মসূচীতে সংহতি জ্ঞাপন করেন ইউনিবিএলসি এর কো-অর্ডিনেটর এ কে এম মোস্তফা কামাল এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার।

এ সংক্রান্ত আরও সংবাদ