প্রখ্যাত বুদ্ধিজীবী অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

প্রখ্যাত বুদ্ধিজীবী অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম প্রতিনিধি | ১৯ অক্টোবর ২০২১ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একটি প্রবন্ধে কটূক্তির অভিযোগে বাংলাদেশের প্রখ্যাত বুদ্ধিজীবী ও প্রগতিশীল লেখক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে মামলা করা হয়েছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর ২০২১) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে এ মামলা দায়ের করেন নাজিম উদ্দিন সুজন (৬০) নামের এক ব্যক্তি। আদালত এ বিষয়ে আদেশের জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন। নাজিম উদ্দিন নগরের আগ্রাবাদ মোল্লাপাড়ার বাসিন্দা।

মামলার অপর দুই আসামি হলেন- বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ।

বাদীর আইনজীবী শাহিদা নুর জানান, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। এতে ‘শেখ মুজিবের গোপন শত্রু’ নামে প্রবন্ধে বঙ্গবন্ধুর প্রতি অবমাননার অভিযোগে মামলাটি করা হয়েছে। প্রবন্ধটির লেখক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

অভিযোগে বলা হয়, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধে বলা হয়, ‘একাত্তরের আগে শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে।’ প্রবন্ধের একাধিক লাইনে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে বাদী রাজনৈতিক সচেতন ব্যক্তি হিসেবে আদালতের আশ্রয় নিয়েছেন বলে উল্লেখ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ