সরদার ফজলুল করিম অনুদিত প্লেটোর রিপাবলিক, দর্শনকোষ ও এ্যারিস্টটলের পলিটিক্স

প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২২

সরদার ফজলুল করিম অনুদিত প্লেটোর রিপাবলিক, দর্শনকোষ ও এ্যারিস্টটলের পলিটিক্স

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি ২০২২ : বাংলা ভাষায় রচিত বাংলাদেশের প্রথম কোষগ্রন্থ এই দর্শনকোষ। এতে রয়েছে দর্শন, সমাজতত্ত্ব, রাষ্ট্রচিন্তা, ইতিহাস ইত্যাদি অঙ্গনের বিভিন্ন ঘটনা, বিষয়, ধারণা, ব্যক্তি, মতামত, ভাবাদর্শ সম্পর্কে পাঁচ শতাধিক ভুক্তি৷ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুর রাজ্জাকসহ অনেক গুণী ও বিদ্বজন গ্রন্থটির ভূয়শী প্রশংসা করেছিলেন; ফলে বইটি ছাত্রশিক্ষক মহলে বেশ সাড়া জাগিয়েছিল।
মনীষী লেখক সরদার ফজলুল করিম কৃত প্লেটোর রিপাবলিক-এর বর্তমান অনুবাদ জোয়েট, কর্নফোর্ড এবং লী র ইংরেজি অনুবাদের ভিত্তিতে পূর্ণাঙ্গ বাংলা অনুবাদ। প্রাচীন দর্শন, রাষ্ট্রতত্ত্ব, সাহিত্য এবং সমাজতত্ত্বের অতুলনীয় গ্রন্থ রিপাবলিক-এর এরূপ পূর্ণাঙ্গ অনুবাদ বাংলাদেশ ও পশ্চিমবাংলায় এই প্রথম। অনুবাদক অনুবাদের সাবলীলতার ওপর সর্বাধিক গুরুত্ব আরোপ করেছেন। এসব কারণে সরদার ফজলুল করিমের ‘প্লেটোর রিপাবলিক’ অনুবাদ এবং প্লেটোর দর্শন আলোচনার ক্ষেত্রে বাংলা সাহিত্যে একটি মূল্যবান সংযোজন বলে ইতিমধ্যে সমাদৃত হয়েছে।
সরদার ফজলুল করিমের এ্যারিস্টটল-এর পলিটিক্‌স’ বিশ্বজ্ঞান ভাণ্ডারের চিরায়ত এই সৃষ্টির বাংলা রূপান্তর। বাংলাদেশে পলিটিক্‌স এর এরূপ পূর্ণাঙ্গ অনুবাদ এই প্রথম। সরদার ফজলুল করিমের দীর্ঘ ছয় বছরের একনিষ্ঠ পরিশ্রমের ফসল এই বই। অনুবাদক এ গ্রন্থের মর্ম সাধারণ পাঠকের পক্ষে সহজবোধ্য করার জন্য যেমন নিজস্ব বিশ্লেষণসহ একটি বিশদ ভূমিকা লিখেছেন, তেমনি গ্রন্থের পরিশিষ্টে সমগ্র গ্রন্থের আলোচিত বিষয়ের একটি সংক্ষিপ্ত বিবরণও পেশ করেছেন।

ডেলিভারি চার্জসহ ৩টি বই ১১৪০ টাকা
অনলাইনে অর্ডার করতে ক্লিক করুন
mowlabrothers.com

সরাসরি অর্ডার করতে কল করুন
02-55000792
01810061533