গোপালগঞ্জে ৩টি স্থানে নৌকা বাইচ উৎসব শুরু

প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২২

গোপালগঞ্জে ৩টি স্থানে নৌকা বাইচ উৎসব শুরু

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ১৭ সেপ্টেম্বর ২০২২ : বিশ্বকর্মা পূজা উপলক্ষে আজ জেলার ৩টি স্থানে নৌকাবাইচ উৎসব শুরু হয়েছে।
আজ শনিবার (১৭ সেপ্টেম্বর ২০২২) কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জ, টুঙ্গিপাড়া উপজেলার গোপালপুর ও গুয়াধানা গ্রামে নৌকা বাইচের মধ্য দিয়ে গোপালগঞ্জ জেলায় নৌকা বাইচ উৎসব শুরু হয়েছে।
শনিবার দুপুরে কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জে সরেঙ্গা, ছিপ, কোষা ও বাছারী নামে শতাধিক নৌকা দিয়ে প্রাচীন বাংলার ঐতিহ্যে লালিত আকর্ষনীয় এ নৌকা বাইচ উৎসব শুরু হয়।
সরেজমিনে দেখা যায়, আবহমান গ্রাম বাংলার অতি প্রাচীন কৃষ্টি, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে লাখো প্রাণের আনন্দ উচ্ছ্বলতায় জেলার কালিগঞ্জের বাবুর খালে কালিগঞ্জ বাজার থেকে খেজুরবাড়ি পর্যন্ত ২ কিলোমিটার এলাকা জুড়ে নৌকা বাইচ ও মেলা অনুষ্ঠিত হয়েছে। বাড়তি আকর্ষন ছিল নৌকায় নৌকায় মেলা। নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে বিভিন্ন বয়সের নারী-পুরুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। লাখো মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে এ নৌকা বাইচ সম্পন্ন হয়।
কোটালীপাড়া উপজেলার কলাবাড়ি ইউপি চেয়ারম্যান এ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, প্রথম বাঘিয়ার বিলে নৌকাবাইচ প্রচলন হয়। এই বাইচ বিশ্বকর্মা পূজার দিন এছাড়াও লক্ষ্মী পূজার পরের দিন থেকে ৩ দিন অনুষ্ঠিত হতো। সেই ধারাবাহিকতা এখনো অব্যাহত আছে। এখন বাঘিয়ার বিলের নৌকা বাইচ ওই বিলের বাবুর খালে অনুষ্ঠিত হয়।
টুঙ্গিপাড়া উপজেলার গোপালপুর গ্রামের শিক্ষক নন্দ লাল বিশ্বাস ও সমির কুমার বিশ্বাস বলেন, দুইশত বছর আগে বিল এলাকার মানুষ চিত্ত বিনোদনের জন্য নৌকা দিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করতো। এ থেকে এটি প্রচলিত হয়। সেই ঐতিহ্য এখনো চলছে। নৌকা বাইচ থেকে এলাকার মানুষ নির্মল আনন্দ উপভোগ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ