দুর্গন্ধময় ময়লার ভাগার অপসারণের দাবীতে শ্রীমঙ্গলে শিক্ষার্থীদের মানববন্ধন 

প্রকাশিত: ৩:১৯ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২৪

দুর্গন্ধময় ময়লার ভাগার অপসারণের দাবীতে শ্রীমঙ্গলে শিক্ষার্থীদের মানববন্ধন 

নিজস্ব প্রতিবেদক | শ্রীমঙ্গল (মৌলভীবাজার), ২৯ আগস্ট ২০২৪ : মৌলভীবাজারের শ্রীমঙ্গল সরকারি কলেজ, দি বাডস রেসিডেনসিয়্যাল মডেল স্কুল এন্ড কলেজ ও গাউসিয়া শফিকিয়া সুন্নীয়া দাখিল মাদ্রাসা-এই তিন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ময়লা-আবর্জনা ফেলা বন্ধ ও দুর্গন্ধময় আবর্জনার স্তূপ অপসারণের দাবীতে শ্রীমঙ্গল চৌমুহনায় মানববন্ধন, পৌরসভার সম্মুখে এক ঘন্টার অবস্থান কর্মসূচি ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট ২০২৪) বেলা ১১টায় এক ঘন্টার মানববন্ধন, অবস্থান কর্মসূচি ও সমাবেশ করে শ্রীমঙ্গল সরকারি কলেজসহ তিন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবং এলাকাবাসী। এ মানববন্ধন, অবস্থান কর্মসূচি ও সমাবেশে বক্তব্য দেন শিক্ষার্থীরা।

শিক্ষকদের মধ্যে বক্তব্য দেন শ্রীমঙ্গল সরকারী কলেজের সহযোগী অধ্যাপক ও শিক্ষক পরিষদের সম্পাদক মো. সাইফুল ইসলাম। এ সময় শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য দেন শ্রীমঙ্গল সরকারি কলেজের অনার্স শিক্ষার্থী নাফিসা, আরিফুল ইসলাম, মৌমিতা, রিমা, সাফিয়া বেগম প্রমুখ।

শ্রীমঙ্গল পৌরসভার প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক মোছাম্মৎ শাহিনা আক্তার ময়লা ভাগাড় স্থানান্তর নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন। এরআগে আন্দোলনরত শিক্ষার্থীদের বক্তব্য মনোযোগ দিয়ে শুনেন।

তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মুখে ও একটি  জনবহুল এলাকায় প্রতিদিন ফেলা হচ্ছে পুরো উপজেলা শহরের সব ময়লা-আবর্জনা। এতে দুর্গন্ধে চরম ভোগান্তিতে পড়েছেন পথচারী ও শিক্ষার্থীসহ এলাকাবাসী।  এতদিন ময়লার ভাগাড় সরানোর দাবি নিয়ে এলাকাবাসী ও শিক্ষার্থীদের বিভিন্ন সময়ে প্রতিবাদ জানিয়েও কোনো সমাধান হয়নি। তবে দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন শ্রীমঙ্গল পৌরসভার প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক মোসা. শাহিনা আক্তার।

শ্রীমঙ্গল পৌরসভার প্রকৌশলী মো. জহিরুল ইসলাম বলেন, ‘ময়লার ভাগাড় স্থানান্তরের জন্য আমরা শহরতলী জেটি রোড এলাকায় জমি অধিগ্রহণ করেছি। কিন্তু ওই এলাকার এক ব্যক্তি মামলা করে ভাগাড়ের কাজ করতে দিচ্ছেন না। মামলার জটিলতার কারণে আমরা ভাগাড় সরাতে পারছি না।’

শ্রীমঙ্গল পৌরসভার প্রশাসক মোসা. শাহিনা আক্তার বলেন, ‘ময়লার ভাগাড় সরাতে জটিলতা কোথায় তাই সরেজমিন পরিদর্শন করে দ্রুত ময়লার ভাগার স্থানান্তরের জন্য যেসব করণীয় তা আমরা করবো।’

এর আগে ২০১৮ সালে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে থেকে ময়লার ভাগাড় অপসারণের দাবিতে ক্লাস বর্জন করে আন্দোলনে নেমেছিল স্কুল, কলেজ, মাদ্রাসার হাজারো শিক্ষার্থীসহ এলাকাবাসী। সে সময় জেলা প্রশাসকের আশ্বাসে আন্দোলন স্থগিত করলেও শিক্ষার্থীদের দাবি ছয় বছরেও পূরণ হয়নি।

একাত্মতা ঘোষণা করে বাংলাদেশ ছাত্রমৈত্রীর সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য, ‘৯০-এর মহান গণঅভ্যুত্থানের সংগঠক কমরেড সৈয়দ আমিরুজ্জামান বলেন, “পর্যটন শহর শ্রীমঙ্গলের দীর্ঘদিনের সমস্যা হলো কলেজ সড়কের পাশে অবস্থিত পৌরসভার ময়লার ভাগার। এই ভাগাড়ের উৎকট দুর্গন্ধের কারণে ভোগান্তি পোহাচ্ছেন শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় এলাকাবাসী। ময়লার ভাগাড়টির পাশেই ৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ১০ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে। ময়লার অসহনীয় গন্ধ ভাগাড় ছাড়িয়ে শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছার কারণে দুর্গন্ধে পড়াশোনায় ব্যাঘাত ঘটছে শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের স্বাস্থ্যকর শিক্ষার পরিবেশ নিশ্চিত করার জন্য এর অপসরণ জরুরী। এছাড়াও এলাকার পরিবেশ ও জনস্বাস্থ্যের সুরক্ষার প্রয়োজনে বিকল্প হিসেবে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার রিসাইক্লিং প্রকল্প গ্রহণ করার জন্য সরকারের কাছে জোর দাবী করছি।