কাল সংসদে বক্তৃতা দেবেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি

প্রকাশিত: ২:৩২ অপরাহ্ণ, জুন ২২, ২০২০

কাল সংসদে বক্তৃতা দেবেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি

ঢাকা, ২২ জুন ২০২০: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা আগামীকাল ২৩ জুন মঙ্গলবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে বক্তৃতা দেবেন। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে কমরেড ফজলে হোসেন বাদশা এমপি বলেন, মঙ্গলবার বেলা ১১টায় তিনি সংসদে বাজেট অধিবেশনে বক্তৃতা দেবেন। করোনাভাইরাস নিয়ে দেশের বর্তমান পরিস্থিতি, অর্থনীতি এবং মানুষের স্বাস্থ্যসুরক্ষার বিষয়ে তিনি কথা বলবেন।
এ বিষয়ে বেশকিছু দাবি তুলে ধরবেন বলেও জানান বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি।

করোনা পরিস্থিতির মধ্যে এবার গেল ১০ জুন সংসদে বাজেট অধিবেশন শুরু হয়। পরদিন অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। মহামারীকালে বাজেট পাসের জন্য সংসদের অধিবেশন ডেকে তা ১২-১৫ দিন চালানোর সিদ্ধান্ত নিলেও তা আরও সংক্ষিপ্ত করা হচ্ছে। সব মিলিয়ে এবার বাজেট অধিবেশন ৮-৯ কার্যদিবসে সীমাবদ্ধ হতে পারে।

পরিবর্তিত পরিকল্পনা অনুযায়ী, সাধারণ বাজেটের ওপর আলোচনা হবে তিন দিন ২৩, ২৪ ও ২৯ জুন। ৩০ জুন বাজেট পাসের পর জুলাই মাসে হয়ংতো একদিন সংসদের বৈঠক হতে পারে। প্রতি বছর জুন মাসজুড়ে বাজেট অধিবেশন চলার পর তা জুলাইয়েও প্রলম্বিত হয়। তবে এবার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন।

করোনাভাইরাস মহামারীর মধ্যে বাজেট অধিবেশন বসেছে স্বল্প সংখ্যক সংসদ সদস্যের উপস্থিতিতে। সাংবাদিক কিংবা অতিথিদেরও ঢোকার সুযোগ নেই। সংক্রমণ এড়াতে নেওয়া হয়েছে বেশ কিছু ব্যবস্থা।

এমপিদের বসার ব্যবস্থা হয়েছে দূরত্ব বজায় রেখে। মাস্ক ও গ্লাভস পরে তারা অধিবেশনে যোগ দিয়েছেন। কোরাম ঠিক রেখে প্রতিদিন ৮০-৯০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে। হুইপরা তালিকা করে তাদের এমপিদের সংসদে আসতে বলছেন। অধিবেশন কক্ষে দায়িত্বরত কর্মচারীরাও স্বাস্থ্যবিধি মেনে চলছেন। স্পিকারের আসনের নিচে কর্তব্যরত কর্মকর্তার সংখ্যাও কমানো হয়েছে।