সন্দেশ প্রকাশনীর স্বত্বাধিকারী লুৎফর রহমান চৌধুরী আর নেই: সৈয়দ অামিরুজ্জামানের শোক

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

সন্দেশ প্রকাশনীর স্বত্বাধিকারী লুৎফর রহমান চৌধুরী আর নেই: সৈয়দ অামিরুজ্জামানের শোক

ঢাকা, ০৪ জুলাই ২০২০: সন্দেশ প্রকাশনীর স্বত্বাধিকারী লুৎফর রহমান চৌধুরী আর নেই। আজ শনিবার ভোরে নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ঢাকার মগবাজারের একটি ফ্ল্যাটে একা বাস করতেন তিনি। আজ ভোরে তার মৃত্যুর খবর জানাজানি হলে তার উত্তরানিবাসী ভাই মৃতদেহ নিয়ে ঢাকার হলি ফ্যামিলি হাসপাতালে যান।
শেষ খবর পাওয়া পর্যন্ত তার মৃত্যুর কারণ জানা যায়নি। তবে সন্দেশে কর্মরত এক কর্মচারী জানায়, কয়েকদিন তিনি ঠাণ্ডা ও শ্বাসজনিত কষ্টে ভুগছিলেন।
লুৎফর আহমেদ চৌধুরীর স্ত্রী চাকরিসূত্রে তার দুই সন্তানসহ মালয়েশিয়া প্রবাসী। তার বাবা-বা বর্তমানে কানাডায় অবস্থান করছেন। তিনি বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনীর তথ্য প্রযুক্তি, প্রশিক্ষণ ও আন্তর্জাতিক বিষয়ক পরিচালক ছিলেন।
বাংলাদেশের অনুবাদ সাহিত্যের প্রচার, প্রকাশ ও বিকাশে লুৎফর রহমান চৌধুরীর বিশেষ অবদান স্বীকৃত। তিনি বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে ঘুরে নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ীসহ আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন লেখকদের বই সংগ্রহ করে বাংলা ভাষাভাষী পাঠকদের কাছে তা অনুবাদ আকারে ছড়িয়ে দেয়ার কাজটি করেন।
প্রকাশনাসূত্রে ভ্রমণ করেছেন বিশ্বের বিভিন্ন দেশ। প্রকাশক হিসেবে পেয়েছেন বিভিন্ন দেশের ফেলোশিপ। সর্বশেষ ২০১৯ সালে প্রকাশনায় ফেলোশিপ পেয়ে ভ্রমণ করেছেন তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাত। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন আন্তর্জাতিক বইমেলা, সভা, সেমিনারে প্রকাশক হিসেবে অংশ্রগহণ করেন।
সর্বশেষ ২০১৯ সালে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির তথ্য প্রযুক্তি, প্রশিক্ষণ ও আন্তর্জাতিক বিষয়ক পরিচালক হিসেবে অংশগ্রহণ করেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের বিভিন্ন স্তরের লেখক, অনুবাদক, বইপ্রেমী ও প্রকাশক।

সন্দেশ প্রকাশনীর স্বত্বাধিকারী লুৎফর রহমান চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।