ফেসবুক পেজের লাইক বাড়ানোর ১৮টা টিপস

প্রকাশিত: ৮:৫৭ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২০

ফেসবুক পেজের লাইক বাড়ানোর ১৮টা টিপস

|| অারিফুল ইসলাম || ঢাকা, ০৫ অক্টোবর ২০২০ : ফেসবুক পেজের লাইক বাড়ানোর ১৮টা টিপস:

ফেসবুক এ ছবি পোস্ট করেন, একটা পোস্ট লিখছেন সেখানে টেক্সক্ট লেখার থেকে সেটা যদি একটা ছবি আকারে পোস্ট করেন তাহলে সেটা রিচড বেশি হয় আর লেখা দিলে লেখার সাথে একটা ছবি দেন।

ইন্টারেস্টিং পোস্ট দেন
সব থেকে বেশি মানুশ পেজ লাইক করে না অথবা লাইক দিয়ে ও পরে ডিজলাইক করে তার কারন হচ্ছে ইন্টারেস্টেং পোস্ট না পাওয়া। ইন্টারেস্টিং পোস্ট দেন

ওয়েবসাইট থাকলে ফেসবুক লাইক বক্সের প্লাগিন ব্যবহার করেন
ওয়েবসাইট থাকলে ফেসবুক লাইক বক্সের প্লাগিন ব্যবহার করেন, অনেকেই জারা আপনার ওয়েবসাইট ভিজিট করবে তারা হয়তো সেখান থেকে আপনার পেজ লাইক দিবে

অন্য পেজে অংশগ্রহন করেন
আপনার পেজের সাথে মিলে এরকম অন্য পেজে অংশগ্রহন করেন, আপনার পারসোনাল প্রোফাইল থেকে না আপনার পেজ থেকে সেই পেজের পোস্টে কমেন্ট করেন, তবে পেজের লিঙ্ক না, “এই পেজে লাইক দেন” এরকম না, আপনি সাধারন ভাবে কমেন্ট করেন আপনার পেজ থেকে।

পেজে কন্টেস্ট এর আয়জন করতে পারেন
আপনার পেজে কন্টেস্ট এর আয়জন করতে পারেন, সেখানে বলতে পারেন যারা এই পেজ লাইক দিবে, কমেন্ট করবে পোস্টে ইত্তাদি ইত্তাদি তাদের জন্য বিভিন্ন রকম গিফট থাকবে। কন্টেস্ট মানেই যে অনেক বর করে কিছু করতে হবে সেটা না। আপনার বাজেট যতটুকু ততটুকু দিয়ে ই শুরু করেন।

অনেকগুলা ছবি পোস্ট করেন
একটা ছবি পোস্ট না করে অনেকগুলা ছবি পোস্ট করেন, দেখা গেছে একটা ছবির থেকে এ্যালবাম পোস্ট বেশি কাজ করেছে।

৮০-২০ রেশিও ফলো করুন
সেল পোস্ট এর থেকে প্রোমশনাল পোস্ট এর থেকে নন প্রমোশনাল পোস্ট বেশি দেন, এক্সপারটসরা বলে ৮০-২০ রেশিও ফলো করতে, ২০% সেল পোস্ট, ৮০% নন প্রমোশনাল পোস্ট যেমন টিপস, বানী, মজার ভিডিও ইত্যাদি।

ফেসবুক প্রোফাইল এ আপনার পেজের লিঙ্ক দেন
আপনার পারসোনাল ফেসবুক প্রোফাইল এ আপনার পেজের লিঙ্ক দেন। তাতে করে আপনার যে সব ফ্রেন্ড আছে তারা আপনার পেজ সম্পর্কে জানবে, লাইক দিবে। তাদের লাইক কিন্তু বেশ কার্যকর।

পোস্ট যত ছোট তত ভালো
পোস্ট যত ছোট এবং মজার করা জায় তত ভালো, দেখা গেছে ১০০-১১৯ শব্দের পোস্ট বেশি এঙ্গেজ হয়েছে।

বিভিন্ন রকম অফার দিন
বিভিন্ন রকম অফার, ডিস্কাউন্ট দেন আপনার বিজনেস পেজে, ৪২% মানুষ বলেছে তারা বিভিন্ন ডিস্কাউন্ট এবং অফার পছন্দ করে।

যদি সম্ভব হয় আপনার পারসোনাল পোস্ট ও দিবেন
যদি সম্ভব হয় আপনার পারসোনাল পোস্ট ও দিবেন, আপনার ছবি, বিজনেস এর বিভিন্ন সময়ে তোলা ছবি সাথে সেটার গল্প, মানুষ জানতে চায় যে আপনি আসলেই আছেন কিনা বিজনেস এর পিছনে

রেগুলার আপনার পেজের ইনসাইট দেখবেন
রেগুলার আপনার পেজের ইনসাইট দেখবেন এবং জানবেন, কোন সময়ে আপনার পোস্ট এর রিচড ভালো হলো, কোন ধরনের পোস্ট এ লাইক কমেন্ট শেয়ার বেশি হলো, কি ধরনের দর্শক আছে আপনার পেজে ইত্যাদি ইত্যাদি তাহলে পরবর্তী পোস্ট এখান থেকে ধারনা করে দিতে পারবেন।

আপনার অ্যাড টার্গেট করে দেন
আপনার অ্যাড টার্গেট করে দেন, টার্গেট ছাড়া অ্যাড দিলে সেখানে কোন লাভ হবে এটা বলা কঠিন, সব থেকে ভালো হয় আপনি যদি আপনার পেজের ইতিমধ্যে যারা লাইক দিয়েছে তাদেরকে সবার আগে টার্গেট করেন তাহলে, ফেসবুক পেজের আপনার ইতিমধ্যে যারা লাইক দিয়েছে তারা ই আপনাকে একটু অথবা অনেক ভালো করে চিনে তাই সম্ভাবনা বেশি থাকে যে তারা আপনার ক্রেতা হবে
পেজের সাথে মিলিয়ে একটা গ্রুপ ওপেন করেন
পেজের সাথে মিলিয়ে একটা গ্রুপ ওপেন করেন, সেখানে বিভিন্ন পোস্ট দেন, শুধু সেল পোস্ট না, সেল পোস্ট প্রথমে না দিলে ই ভালো, যেমন আপনার প্রোডাক্ট হচ্ছে মেয়েদের ড্রেস তাহলে মেয়েদের নিয়ে বিভিন্ন সচেতনতা মুলক পোস্ট দেন, রূপচর্চা বিষয়ক পোস্ট দেন, প্রশ্ন উত্তর পর্ব করেন ইত্যাদি ইত্যাদি, পেজকে লিঙ্ক করেন গ্রউপের সাথে। দেখবেন এভাবে ও অনেক লাইক আসবে।

আপনার পোস্ট এ অন্য পেজকে ট্যাগ করেন
আপনার পোস্ট এ অন্য পেজকে ট্যাগ করেন এতে সম্ভাবনা থাকে যে তাদের পেজে আপনার পোস্ট দেখা যাবে এবং সেই পেজের যারা লাইক দিয়েছে তারা আপনার পেজে ও লাইক দিবে।

কিছু পোস্ট দেন যেগুলিতে কমেন্ট আসবে
কিছু পোস্ট দেন যেগুলিতে কমেন্ট আসবে অনেক যেমন আপনার প্রিয় কোনটা, দুইটা ছবি দিলেন সেখান থেকে কমেন্ট করেন, জানতে চাইতে পারেন কে কোথায় থাকে, কার জন্মদিন কবে, কোন প্রোডাক্ট আনলে ভালো হত, আগের প্রোডাক্ট কেমন ছিলো এই ধরনের পোস্ট বেশি বেশি ফেসবুক এর পেজে দেন, ফেসবুক যখন দেখে একটা পেজে অনেক কমেন্ট, শেয়ার আসছে তখন পোস্টটাকে প্রমোট করে।

বিভিন্ন ভিডিও পোস্ট করতে পারেন
ভিডিও তে অনেক বেশি রিচড হয় তাই বিভিন্ন ভিডিও পোস্ট করতে পারেন, ভিডিও বুস্ট ও করতে পারেন, ভিডিও অ্যাড এর দাম অনেক কম ফেসবুক এ।
অন্য পেজের সাথে একসাথে কাজ করুন
জনপ্রিয় পেজে ম্যাসেজ দিয়ে পেজের মালিকের সাথে কথা বলে দেখতে পারেন পার্টনারশিপ এর মত কাজ করা যায় কিনা, যেমন আপনি তার পোস্ট আপনার পেজে দিবেন, সে আপনার পোস্ট তার পোস্টে দিবে, সে ক্ষেত্রে অনেক বর পেজ হয়তো এরকম কিছুতে রাজি হবে না, তাই ছোট ছোট পেজের সাথে কথা বলাই ভালো তবে আপনার বিসয় সম্পর্কিত পোস্ট হতে হবে।