ট্রেনের তৃতীয় শ্রেণির কামড়া থেকে নামছেন তেভাগা আন্দোলনের অন্যতম নেতা হাজী মোহাম্মদ দানেশ

প্রকাশিত: ৫:৪৭ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০২১

ট্রেনের তৃতীয় শ্রেণির কামড়া থেকে নামছেন তেভাগা আন্দোলনের অন্যতম নেতা হাজী মোহাম্মদ দানেশ

নিজস্ব প্রতিবেদক || ঢাকা, ১৭ মার্চ ২০২১ : সংসদ সদস্য হয়েও ট্রেনের তৃতীয় শ্রেণির কামড়া থেকে নামছেন তেভাগা আন্দোলনের অন্যতম নেতা হাজী মোহাম্মদ দানেশ!

হাজী মোহাম্মদ দানেশ ১৯০০ সালের ২৭ শে জুন দিনাজপুর জেলার বোচাগঞ্জ থানার সুলতানপুর গ্রামে জন্মগ্রহণ করেন। সেতাবগঞ্জ থেকে প্রবেশিকা, রাজশাহী কলেজ থেকে আইএ এবং বিএ পাস করেন। পরবর্তীতে ভারতের উত্তর প্রদেশে আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ এবং আইনে বিএল ডিগ্রী লাভ করেন। এরপরে প্রথমে ঠাকুরগাঁও এবং পরে দিনাজপুর জেলা আদালতে আইনজীবী হিসাবে কর্মজীবন শুরু করেন।
আজীবন সংগ্রামী হাজী দানেশ জেল জুলুম অত্যাচার সহ্য করে দীর্ঘদিন কারাগারের অভ্যন্তরে থেকেছেন। সব সময় দেশের মানুষের কথা চিন্তা করে গেছেন। কৃষকের স্বার্থের বিরুদ্ধে তিনি কোনো সময়ই আপস করেননি। হাজী দানেশ তেভাগা আন্দোলনের নেতা হিসেবেই সমধিক পরিচিত। বর্গাচাষীদের অধিকার আদায়ের লক্ষ্যে তিনি উত্তরবঙ্গে তেভাগা আন্দোলন সংগঠিত করেন। ১৯৫৪ সালে দিনাজপুর থেকে পূর্ববঙ্গ আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি সংসদ সদস্য হয়েও ট্রেনে তৃতীয় শ্রেণিতে যাতায়াত করতেন এবং সেভাবেই ভ্রমণ ভাতা গ্রহণ করতেন।
১৯৮৬ সালের ২৮ জুন তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন। দিনাজপুর বড়মাঠের এক কোণে এই মহান নেতাকে দাফন করা হয়।
১৯৮৮ সালে দিনাজপুরে একটি কৃষি কলেজ প্রতিষ্ঠিত হলে তাঁর কর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে কলেজটির নাম করা হয় হাজী মোহাম্মদ দানেশ কৃষি কলেজ। ১৯৯৯ সালে ঐ কলেজটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ