মৌলভীবাজারে ইএসডিপি’র উদ্যোক্তা সম্মেলন ও সনদপত্র বিতরণ

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, জুন ১৭, ২০২১

মৌলভীবাজারে ইএসডিপি’র উদ্যোক্তা সম্মেলন ও সনদপত্র বিতরণ

সৈয়দা হাজেরা সুলতানা, বিশেষ প্রতিনিধি | মৌলভীবাজার, ১৭ জুন ২০২১ : “প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধিনস্থ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র উদ্যোক্তা উন্নয়ন প্রকল্পের অধীনে বিশাল শিক্ষিত জনগোষ্ঠীকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিণত করতে হবে। যাতে প্রশিক্ষণপ্রাপ্তরা চাকুরির পিছনে না ছুটে নিজেরাই নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিতে পারেন।” মৌলভীবাজার উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তাকেন্দ্রের আয়োজনে বৃহস্পতিবার (১৭ জুন ২০২১) দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে উদ্যোক্তা সম্মেলন ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও শিক্ষা) মল্লিকা দে’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, নতুন উদ্যোক্তাদের কাজের ক্ষেত্রে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহায়তা দেয়া হবে। যাতে শিক্ষিত জনগোষ্ঠী স্ব-স্ব কর্মসংস্থানের মাধ্যমে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করে বেকারত্ব হ্রাসে ভুমিকা রাখতে পারেন।
তিনি ব্যাংকগুলোকে নতুন উদ্যোক্তাদের আর্থিক সমর্থন দেয়ার ক্ষেত্রে কিছুটা উদার নীতি গ্রহণের আহ্বান জানান।
নতুন বিনিয়োগ সহজিকরণ ও বিনিয়োগে আকৃষ্ট করার লক্ষ্যে জেলার নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ করা হয়। এ প্রকল্পের আওতায় জেলায় নতুন উদ্যোক্তা হিসাবে ৩৮৯ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
অনুষ্ঠানে জেলার ৭টি উপজেলার নতুন প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।
মৌলভীবাজার উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তাকেন্দ্রের সমন্বয়কারী নিয়াজ মোর্শেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সোনালী ব্যাংক লি.এর ডিজিএম দোলন কান্তি চক্রবর্তী, মৌলভীবাজার চেম্বার পরিচালক হাসান আহমেদ জাবেদ, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, সফল উদ্যোক্তা হালিম সরওয়ার ও সোনিয়া মান্নান।
ইএসডিপি’র আয়োজকরা জানান, প্রশিক্ষিত উদ্যোক্তারা মৌলভীবাজারের অর্থনৈতিক অঞ্চলসহ বিভিন্ন সেক্টরে সাপ্লাই লিংকেজ ও লিংকেজ ডেভেলাপমেন্ট প্রতিষ্টায় কাজ করে যাচ্ছেন। ভবিষ্যতে আরও দক্ষতার সাথে এসব ক্ষেত্রে কাজ করতে সক্ষম হবেন নতুন উদ্যোক্তারা। জেলায় নতুন উদ্যোক্তা সৃষ্টি ও বেকার সমস্যা সমাধানে এই প্রকল্পের প্রশিক্ষণ এবং সহায়তা চলমান থাকবে।

এ সংক্রান্ত আরও সংবাদ