বলিউডের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর আর নেই

প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২২

বলিউডের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর আর নেই

মুম্বাই (ভারত), ৬ ফেব্রুয়ারি, ২০২২ : বলিউডের কিংবদন্তিতূল্য কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর হাসপাতালে দীর্ঘ লড়াইয়ের পর চলে গেলেন না ফেরার দেশে।

উপমহাদেশের সংগীতের এই প্রবীণ মহাতারকার জীবনের অবসান হলো ৯২ বছর বয়সে।
রোববার সকাল ৮টা ১২ মিনিটে মধ্য মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।
ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের পাশপাশি এ খবর নিশ্চিত করেছেন ব্রিচ ক্যান্ডি হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা এন সান্থানামাও।
লতা মঙ্গেশকর জানুয়ারি মাসের শুরুতে করোনায় আক্রান্ত হন। তখন থেকেই ভর্তি ছিলেন মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের আইসিইউতে। একসময় কোভিড নেগেটিভ হলেও পরে নিউমোনিয়া ধরা পড়ে। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন। সম্প্রতি প্রবাদপ্রতিম এই গায়িকার শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় ভেন্টিলেশন সাপোর্ট বন্ধ করে দেওয়া হয়েছিল। আশার আলো দেখছিলেন চিকিৎসকেরাও। তবে শনিবার লতা মঙ্গেশকরের শারীরিক পরিস্থিতির আবারও অবনতি হয়। শেষ পর্যন্ত সব চেষ্টা ব্যর্থ করে পরলোকে চলে যান কিংবদন্তিতুল্য এ শিল্পী।
সাত দশক ধরে দর্শক ও সমালোচক হৃদয় তৃপ্ত করে চলা সংগীতের এই মহাতারকা ১৯২৯ সালে ভারতের ইন্দোরে জন্মেছিলেন। কিন্তু তাঁর সংগীত ভারত ছাপিয়ে তাঁকে পৌঁছে দিয়েছে বিশ্বসংগীতের দরবারে।
লতা মঙ্গেশকর ২০০১ সালে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ভারতরত্ন অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন।
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
টুইটারে তিনি বলেন, ‘আমি শোকে স্তব্ধ। দয়ালু ও যত্নশীল লতা দিদি আমাদের ছেড়ে চলে গেছেন। তিনি জাতির জন্য যে শূন্যতা রেখে গেছেন তা পূরণ হবার নয়।’

প্রধানমন্ত্রীর শোক

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি ২০২২: প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকরের মৃত্যুত গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ।

শেখ হাসিনা এক শোকবার্তায় বলেন, এই সুরসম্রাজ্ঞীর মৃত্যুত উপমহাদেশের সঙ্গীতাঙ্গনে এক বিশাল শূন্যতার সৃষ্টি হলো। তিনি আরও বলেন, লতা মঙ্গেশকর তাঁর কর্মের মধ্য দিয়ে চিরদিন এ অঞ্চলের মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।
প্রধানমন্ত্রী তাঁর আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

রাষ্ট্রপতির শোক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
রাষ্ট্রপতি এক শোক বার্তায় লতা মঙ্গেশকরের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

কিংবদন্তী গায়িকা লতা মঙ্গেশকরের মৃত্যুতে ওয়ার্কার্স পার্টির শোক

উপমহাদেশ সঙ্গীত অঙ্গনের সুর-সম্রাজী, কিংবদন্তী গায়িকা লতা মঙ্গেশকরের মৃত্যুতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপি গভীর শোক প্রকাশ করেছেন।
আজ সকালে তিনি মৃত্যুবরণ করেন।
শোক বিবৃতিতে নেতৃদ্বয় উল্লেখ করেন সুরেলা কন্ঠি এই গায়িকা তাঁর ৭ দশকের দীর্ঘ ক্যারিয়ারে ভারতের ৩৬টি ভাষায় প্রায় ৩০ হাজার গান গেয়েছেন। দীর্ঘ পথ চলায় তিনি ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণে, ফ্রান্সে লেজিওঁ দনরের অফিসার খেতাব, এছাড়া তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার, শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।
বিবৃতিতে তাঁরা বলেন, সঙ্গীত অঙ্গনের এই মহিরুহের প্রয়াণ উপমহাদেশে যে শূণ্যতা তৈরী হলো তা পূরণ হবার নয়। বিবৃতে তারা মহিয়ান এই সঙ্গীত শিল্পীর শোকসন্তপ্ত পরিবার ও উপমহাদেশসহ বিশ^ব্যাপী তাঁর অসংখ্য ভক্ত ও অনুসারিদের প্রতিও সমবেদনা জানিয়েছেন।

তথ্যমন্ত্রীর শোক প্রকাশ

কিংবদন্তী সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর তার সঙ্গীতের মাঝে অমর হয়ে থাকবেন।
রোববার সকালে ভারতের মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় লতা মঙ্গেশকরের (৯২) শেষ নিঃশ্বাস ত্যাগের সংবাদে শোকাহত মন্ত্রী এই প্রয়াত মহান শিল্পীর আত্মার শান্তিকামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
তথ্যমন্ত্রী ড. হাছান তার শোকবার্তায় বলেন, ভারতের ৩৬টি আঞ্চলিক ও বিদেশি ভাষায় সঙ্গীতের একমাত্র রেকর্ডধারী সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের দশ সহস্রাধিক গান ভারতের সীমানা পেরিয়ে বাংলাদেশসহ দেশে দেশে মানুষের হৃদয়ে চিরদিনের জন্য স্থান করে নিয়েছে। জীবনভর সঙ্গীত ও কণ্ঠ সাধনার যে অনন্য দৃষ্টান্ত তিনি স্থাপন করেছেন, তা বিশ্বের সঙ্গীতজগতে বিরল। নিজ দেশ ও বিদেশের অসংখ্য পুরস্কার ও সম্মাননার চেয়েও মানুষের ভালোবাসা তার জীবনের সবচেয়ে বড় অর্জন। তার শিল্পীসত্তার মৃত্যু নেই, বলেন হাছান মাহমুদ।

সৈয়দ আমিরুজ্জামানের শোক

সাত দশক ধরে দর্শক ও সমালোচক হৃদয় তৃপ্ত করে চলা বলিউডের কিংবদন্তিতূল্য কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান।

এ সংক্রান্ত আরও সংবাদ