বাংলাদেশের দারিদ্র্য হার হ্রাস পেয়ে ১১ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে : বিশ্বব্যাংক

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০২২

বাংলাদেশের দারিদ্র্য হার হ্রাস পেয়ে ১১ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে : বিশ্বব্যাংক

ঢাকা, ১৩ এপ্রিল ২০২২ : মহামারী পরিস্থিতিতে অর্থনৈতিক পুনরুদ্ধার ঘটার প্রেক্ষিতে ২০২১ অর্থবছরে বাংলাদেশের দারিদ্র্য হার হ্রাস পেয়ে ১১ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে যা ২০২০ অর্থবছরে ছিল ১২ দশমিক ৫ শতাংশ।
‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট-রিকোভারি এন্ড রেসিলিয়েন্স আমিড গ্লোবাল আনসারটেইনটি’ শিরোনামে বিশ্বব্যাংকের একটি নতুন রিপোর্ট ভার্চ্যুয়াল মিডিয়া ব্রিফিংয়ে আজ প্রকাশ করা হয়েছে।
রিপোর্ট অনুযায়ী, কোভিড-১৯ মহামারী পরিস্থিতি থেকে বাংলাদেশ দৃঢ়ভাবে অর্থনৈতিক পুনরুদ্ধার অর্জন করা সত্ত্বেও ইউক্রেন যুদ্ধের প্রভাবে অনিশ্চয়তার প্রেক্ষিতে বিশ্ব বাজারে মূল্যস্ফীতি মোকাবিলা করতে হচ্ছে।
অর্থবছর ২০২১ এবং ২০২২ অর্থবছরের প্রথমার্ধে শক্তিশালী প্রবৃদ্ধির ফলে বাংলাদেশের উৎপাদন ও সার্ভিস সেক্টর ঘুরে দাঁড়িয়েছে। মধ্য মেয়াদে জিডিপি প্রবৃদ্ধি হার জোরালো থাকবে বলে আশা করা হচ্ছে।
২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ২ শতাংশ। ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে মূল্যস্ফীতির কারণে নিত্যপণ্যের বাজারে চাপ তৈরি হচ্ছে।
বাংলাদেশ ও ভুটান কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন বলেন, মহামারী পরিস্থিতিতেও শক্তিশালী অর্থনৈতিক পুনরুদ্ধার ঘটার কারণে ২০২১ অর্থবছরে বাংলাদেশের দারিদ্র্য হার হ্রাস পেয়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৯ শতাংশ যা ২০২০ অর্থবছরে ছিল ১২ দশমিক ৫ শতাংশ।