আধুনিক প্রযুক্তি সংযোজনে পাট শিল্প রক্ষার আহ্বান ওয়ার্কার্স পার্টির

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

আধুনিক প্রযুক্তি সংযোজনে পাট শিল্প রক্ষার আহ্বান ওয়ার্কার্স পার্টির

ঢাকা, ২৯ জুন ২০২০: রাষ্ট্রায়ত্ব সম্পদ লুটপাটকারীদের হাতে ছেড়ে না দিয়ে, পাটকলকে পুরনো মেশিনের বদলে উন্নত প্রযুক্তির আধুনিক যন্ত্রাংশ স্থাপন করে লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করার মধ্যদিয়ে পাট শিল্পকে রক্ষার আহ্বান জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

২৯ জুন সোমবার সকালে দলটির পলিটব্যুরোর এক জরুরি ভার্চ্যুয়াল সভায় এই আহ্বান জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি।

সভায় দলের সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি চলমান পাট শিল্প ও স্বাস্থ্য পরিস্থিতির রিপোর্ট তুলে ধরে বলেন, পাটকল বন্ধ ঘোষণা নয় বরং উন্নত ও আধুনিক প্রযুক্তি সংযোজন করে পাটশিল্প রক্ষা করতে হবে। এক্ষেত্রে শ্রমিক বিদায়ে কথিত ৬০০০ হাজার কেটি টাকার গোল্ডেনহ্যান্ডশেক-এর আমলাদের প্রস্তাবের বিপরীতে ১২০০ কোটি টাকায় পাটকলে আধুনিক ও উন্নত প্রযুক্তি সংযোজনের বিকল্প প্রস্তাব গ্রহণ করে পাটকল ও শ্রমিক রক্ষার জন্য সরকারের উদ্যোগ নেয়া প্রয়োজন।

ভার্চ্যুয়াল সভায় ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্যরা সরকার কর্তৃক রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ করার ঘোষণায় বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করে বলেছে, সরকারের এই পদক্ষেপ আত্মঘাতী এবং রাজনৈতিক প্রতিশ্রুতির চরম বরখেলাপ। পাটকল বন্ধ করার যে যুক্তি সরকারের পাটমন্ত্রী গণমাধ্যমে তুলে ধরছেন, তা সত্যের অপলাপ। দীর্ঘকাল ধরে পাট লুটপাটের দুর্নীতি আড়াল করে লোকসানি প্রতিষ্ঠান হিসেবে পাটকলকে চিহ্নিত করে তার দায় শ্রমিকদের উপর চাপিয়ে এর সমাপ্তি করছেন, যা পুর্ববর্তী বিএনপি-জামায়াত সরকারের বিরাষ্ট্রীয়করণ নীতি কৌশলের অনুসরণ মাত্র।

এ সময় অবিলম্বে পাটকল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান জানান- ১৪ দলীয় জোটের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর নেতারা।

আলোচনায় আরও উপস্থিত ছিলেন দলের পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, সুশান্ত দাস, মাহমুদুল হাসান মানিক, নুর আহমেদ বকুল, কামরূল আহসান, আমিনুল ইসলাম গোলাপ, হাজি বশিরুল আলম, নজরুল ইসলাম হাক্কানী প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ