ভাষাতত্ত্ব ও লোকসংস্কৃতি গবেষক অধ্যাপক বাসাবি বড়ুয়া আর নেই

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২১

ভাষাতত্ত্ব ও লোকসংস্কৃতি গবেষক অধ্যাপক বাসাবি বড়ুয়া আর নেই

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি | ২৩ জুলাই ২০২১ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক, ভাষাতত্ত্ব ও লোকসংস্কৃতি গবেষক বাসাবি বড়ুয়া মৃত্যুবরণ করেছেন।শুক্রবার (২৩ জুলাই ২০২১) ভোরে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। পটিয়ার তেকোটা গ্রামে বাসাবি বড়ুয়ার জন্ম। পিতা প্রকৌশলী স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়া। স্বপন কান্তি বড়ুয়া পটিয়া উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও পটিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি।
বাসাবি বড়ুয়া এসএসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্ট্যান্ড করেন। এইচএসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিতভাবে দশম স্ট্যান্ড করেন। অনার্সের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেন। পরে ভারতের দিল্লিতে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয়বার মাস্টার্স ও এমফিল করেন। তিনি নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের ওপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন। চর্যাপদ নিয়েও তার গবেষণাধর্মী লেখা রয়েছে।

নিজ গ্রামে মুকুটনাইট বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে অনিত্য সভা ও শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অধ্যাপক বাসাবি বড়ুয়ার মরদেহে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা জানান উপাচার্য ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, রেজিস্ট্রার, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহ শিক্ষকরা।

ওয়ার্কার্স পার্টির শোক

ভাষাতত্ত্ব ও লোকসংস্কৃতি গবেষক অধ্যাপক বাসাবি বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি।

সৈয়দ অামিরুজ্জামানের শোক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক, ভাষাতত্ত্ব ও লোকসংস্কৃতি গবেষক বাসাবি বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।

এ সংক্রান্ত আরও সংবাদ