আহলে বায়েতের প্রবক্তা রহমানপুরী (রহঃ) আউলিয়ার ওরুশ ৯ সেপ্টেম্বর

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৪

আহলে বায়েতের প্রবক্তা রহমানপুরী (রহঃ) আউলিয়ার ওরুশ ৯ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক | বাহুবল (হবিগঞ্জ), ০৭ সেপ্টেম্বর ২০২৪ : আগামী ৯ সেপ্টেম্বর ‘৭১-এর বীর মুক্তিযোদ্ধা, পাক পাঞ্জাতন আহলে বায়েতের প্রবক্তা, মুফতীয়ে আজম, মুর্শীদে বরহক মোফাক্কেরে ইসলাম ইমামে আহলে সুন্নাত মুজাদ্দেদে জামান, গাজী সাইয়্যেদুনা মোহাম্মদ আবু তাহের সাহেব কিবলা রহমানপুরী (রহ:) আউলিয়ার ১২তম পবিত্র ওরুশ মোবারক।

 

আগামী ৯ সেপ্টেম্বর ২০২৪ রবিবার হবিগঞ্জের বাহুবল উপজেলার আশাতলা গ্রামে তাঁর পবিত্র মাজার শরীফে এ ওরুশ মহাসমারোহে অনুষ্ঠিত হবে।

 

মুর্শীদে বরহক মোফাক্কেরে ইসলাম ইমামে আহলে সুন্নাত মুজাদ্দেদে জামান, গাজী সাইয়্যেদুনা মোহাম্মদ আবু তাহের সাহেব কিবলা রহমানপুরী (মা: জি: আ:) ১৯২২ খ্রিষ্টাব্দে ১লা ফেব্রুয়ারী বৃহস্পতিবার দিবাগত রাত্রি ফজরের নামাজের পূর্বে কুমিল্লা জেলার অন্তর্গত ৯নং দ: শিলমুড়ী ইউনিয়নের রহমানপুর দরবার শরীফে মহান হাবেলী নিজ পিত্রালয়ে জান্নাতবাসী মহাসাধক জিন্দাপীর শাহ্সুফী গাজী লালমিয়া শাহ্ দরবেশ (রা:) এর ঔরসে জন্মগ্রহণ করেন।

 

শিক্ষাজীবনে তিনি মিশর জামেউল আজহার বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫১ খ্রিষ্টাব্দে ফেকাহ শাস্ত্রে সাবহে সাইয়ারাহ হিসেবে অাখ্যায়িত হন এবং “মুফতীয়ে আজম” হিসেবে সনদ ও স্বর্ণপদক লাভ করেন।

 

সাংগঠনিক ও ইসলামিক কর্মকান্ডের উদ্দেশ্যে তিনি বিভিন্ন সময়ে মক্কা মোয়াজ্জমা, মদিনা মনোয়ারা, আরব আমিরাত, ইরাক, ইরান, মিশর, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কুয়েত, আজমীর শরীফ, ভারত উপমহাদেশ, পাকিস্তান সহ মুসলিম উম্মাহর উল্লেখযোগ্য স্থাপনা, মাজার শরীফ, মাদ্রাসা পরিদর্শন ও সফর করেন।

ষাটের দশকের অধিকাংশ সময় তিনি বিভিন্ন মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহে আরবী, ফার্সী, উর্দু বিষয়ে অধ্যাপনা করে কাটিয়েছেন। তিনি ভারতের মাদ্রাসায়ে নিজামিয়া হায়দ্রাবাদ (দক্ষিণ) এ মোহাদ্দেছে আজমের দায়িত্ব পালন করেন।

 

১৯৮৯ সালে তিনি যুক্তরাজ্যের বার্মিংহামে ইমাম আহমদ রেজা আন্তর্জাতিক ইসলামী কনফারেন্সে বাংলাদেশ থেকে চীফ গেষ্ট হিসেবে আমন্ত্রিত হন। প্রথম বছরেই তিনি যুক্তরাজ্যবাসীর কাছে আন্তর্জাতিক ফেকাহ সম্রাট ও ইসলামী চিন্তাবিদ হিসেবে প্রশংসিত হয়েছেন। পরবর্তীতে যুক্তরাজ্য ওলামা সংসদ আয়োজিত বিভিন্ন ইসলামী কনফারেন্সে সম্মানিত অতিথি হিসেবে যথারীতি আমন্ত্রিত হয়ে আসছেন।

এছাড়াও তাহার কর্মজীবনে অসংখ্য ইসলামিক গ্রন্থ রচনা করেন।

 

এই মহান ইসলামী চিন্তাবিদ, দার্শনিক, ইসলামী গবেষক জনাবে মুফতীয়ে আজম আবু তাহের রহমানপুরী সাহেব ক্বিবলা ২০১২ সালের ৯ সেপ্টেম্বর ওনার শ্রীমংগলস্থ কলেজ রোডের নিজ বাসভবনে ইন্তেকাল করেন।

 

বর্তমানে তিনি হবিগঞ্জের বাহুবলের স্নানঘাট ইউনিয়নের আশাতলায় চিরনিদ্রায় শায়িত রয়েছেন।