শ্রীমঙ্গল: এক রূপকথার জগৎ

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, জুন ১১, ২০২২

শ্রীমঙ্গল: এক রূপকথার জগৎ

অনি ইসলাম |

আমার সাহেব শ্রীমঙ্গলের উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন ২০১৮সালের সেপ্টেম্বর হতে এ বছরের মে মাস অবধি। সেই সুবাদে শ্রীমঙ্গলে একটা লম্বা সময় জুড়ে থাকার সৌভাগ্য হয়। যদিও এমবিবিএস পর্ব শেষ করে সংসারধর্মে পুরোপুরি থিতু হয়েছি ২০২০ এ। তবুও সবমিলিয়ে সময়কালটা ছিলো প্রায় তিন বছর আট মাস। আমার কাছে মনে হয় এই দীর্ঘ সময়টুকু আমি এক রূপকথার জগতে বাস করেছি যেখানে প্রতিটি দিন ছিলো সমানভাবে সুন্দর ও আনন্দময়।
আমাদের দোতলা বাংলোটি ছিলো আমার সবচেয়ে পছন্দের জায়গা। সমস্ত বাড়ি জুড়ে ছিলো গাছের নিবিড় ছায়া আর অস্বাভাবিক স্নিগ্ধতা। দোতলার খোলা বারান্দার রেলিং জুড়ে ছিলো আইভিলতার সুসজ্জিত বেষ্টনি, আর তার ধার ঘেঁষে ছিলো শখের ফুল বাগান। মাঝেমধ্যে বিকেলবেলায় চা-নাস্তার আড্ডা জমতো সেখানে। বাংলোর চারপাশে ছিলো প্রচুর ফলগাছ। আম, জাম, কাঠাল, পেয়ারা, পেপে, জলপাই, বরই, কামরাঙ্গা,চালতা আরো কত কী! বাড়ির একপাশে ছোট্ট কুঁড়েঘরকে ঘিরে সামনে ও পিছনে ছিলো সবজি বাগান। শীতকালে কুঁড়েঘরের মাটির চুলায় রান্নাবান্না, পিঠেপুলির উৎসব ছিলো নির্মল আনন্দের খোরাক।
ছাদে গেলে দেখতে পেতাম হরেক রকম পাখি। প্রায় ২৮রকম পাখির আনাগোনা ছিল সেখানে। কখনো দেখতাম হাড়িঁচাচা দম্পতির খুনসুটি, আম গাছের ডালে বসন্তবৌরির লুকোচুরি, রঙ্গনের পাতার ফাঁকে মৌটুসি পাখির নাচানাচি, কখনো বা শুনতে পেতাম তিলা ঘুঘুর করুণ আর্তনাদ কিংবা কোকিল আর বউ কথা কউ এর সুমিষ্ট ডাক। সন্ধ্যার প্রাক্কালে মাথার উপর দিয়ে বিস্তর নীল আকাশে এক ঝাঁক সাদাবক উড়ে যাওয়ার দৃশ্যটাও ছিলো দেখার মত। বাসার চারপাশে সারাক্ষণ উড়োউড়ি করতো আমার পোষা এক ডজন কবুতর। সবমিলে আমার বাসার পরিবেশটা ছিলো কল্পনার চেয়েও বেশি সুন্দর।
শ্রীমঙ্গলকে শুধু চায়ের দেশ বললে ভুল হবে। আমার চোখে শ্রীমঙ্গল ষড়ঋতুর রাণী। গ্রীষ্মে বাহারি দেশি ফলের সমাহার, বর্ষায় মন ভেজানো বৃষ্টি,শাপলা-পদ্ম বিলের সৌন্দর্য, শরতে কাশফুল, হেমন্তে বিস্তীর্ণ ধান ক্ষেত, হাঁড়কাপানো শীতে কুয়াশার চাদরে মোড়া চা-বাগান, হাওড়ে অতিথি পাখির মেলা আর বসন্তে ফুলের সাম্রাজ্য কী নেই শ্রীমঙ্গলে!!!
শতরূপা শ্রীমঙ্গলের সংস্পর্শে এসে সেখানকার সহজ, সরল, সুহৃদ ব্যক্তিত্বের মানুষদের সাহচর্যে থেকে জীবনের এক দারুণ অধ্যায় পার করেছি সেখানে।
“শ্রীমঙ্গল সমগ্র” অ্যালবাম এর ইতি টানছি।
এখন শুধুই স্মৃতিতে অম্লান থাকুক শ্রীমঙ্গল। 💙💙💙

এ সংক্রান্ত আরও সংবাদ