সিপিবি’র প্রবীণ নেতা বীর মুক্তিযোদ্ধা কমরেড মোর্শেদ আলী আর নেই

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১

সিপিবি’র প্রবীণ নেতা বীর মুক্তিযোদ্ধা কমরেড মোর্শেদ আলী আর নেই

ঢাকা, ০৭ এপ্রিল ২০২১ : ডাকসু’র সাবেক জিএস, ন্যাপ কমিউনিস্ট পার্টি ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনী’র বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রবীণ নেতা কমরেড মোর্শেদ আলী আর নেই। তিনি আজ ভোরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) ।

সিপিবি সূত্রে জানা গেছে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত (স্ট্রোক) কারণে তিনি কিছুদিন আগে প্রথমে বারডেম হাসপাতালে এবং পরে বিএসএমএমইউতে ভর্তি হন।
তার বয়স হয়েছিল ৭৮ বছর ।
তিনি পরিবার-পরিজনসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।
মোর্শেদ আলীর মরদেহ আজ বেলা ১১টার দিকে পল্টনে সিপিবির কার্যালয়ে আনা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয় । এখানে সর্বস্তরের মানুষ তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর পর তার মরদেহ শেওড়া পাড়ায় নেয়ার কথা।
পাবনা জেলায় জন্ম নেয়া এই প্রবীণ নেতা সর্বশেষ সিপিবির কন্ট্রোল কমিশনের সদস্য ছিলেন। এর আগে দলের সভাপতিমন্ডলীর সদস্যও ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সাধারণ সম্পাদক (জিএস) ছিলেন ১৯৬৬-৬৭ মেয়াদে। তিনি বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) অন্যতম প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ কৃষক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেছেন।

কমরেড মোর্শেদ আলী কৈশরেই ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে কমিউনিস্ট রাজনীতির সঙ্গে যুক্ত হন। তার সুদীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ’৬৬ সালের ৬ দফা, ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ, এরশাদ স্বৈরাচারবিরোধী আন্দোলন, শ্রমিক ও কৃষক আন্দোলনে অংশ নিয়েছেন ও তা সংগঠিত করেছেন। শ্রমিক ও কৃষক আন্দোলনে তার ভূমিকা অগ্রগণ্য।

মুক্তিযুদ্ধের পর থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি ঢাকা মহানগরে কমিউনিস্ট পার্টির মুখ্য নেতা হিসেবে পার্টি ও গণসংগঠন বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ওয়ার্কার্স পার্টির শোক প্রকাশ

ডাকসু’র সাবেক জিএস, ন্যাপ কমিউনিস্ট পার্টি ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনী’র বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রবীণ নেতা কমরেড মোর্শেদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি।

সৈয়দ আমিরুজ্জামানের শোক প্রকাশ

ডাকসু’র সাবেক জিএস, ‘৭১-এর বিশেষ গেরিলা বাহিনী’র বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রবীণ নেতা কমরেড মোর্শেদ আলীর মৃত্যুতে আরও শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।

 

এ সংক্রান্ত আরও সংবাদ