ফটিকছড়িতে আনন্দশৈলী গণ পাঠাগারের প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত: ১:২৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২১

ফটিকছড়িতে আনন্দশৈলী গণ পাঠাগারের প্রতিষ্ঠাবার্ষিকী

ফটিকছড়ি (চট্টগ্রাম), ২৭ সেপ্টেম্বর ২০২১: “মেধাবী প্রজন্মের একটা বড় গুণ আছে। তারা নিজেদের মতো করে ভাবে, নিজেদের মতো করে চিন্তা করে এবং পথ আবিষ্কার করে। আনন্দশৈলী সেই ধরণের মেধাবী প্রজন্ম তৈরীতে সচেষ্ট।

জাতির মননশীলতা বৃদ্ধি ও জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণ এবং আমাদের তরুণরা চিন্তাচেতনায় অবক্ষয়গ্রস্ত নয়; নিজস্ব সৃজনশীলতা-স্বাধীনতা নিয়েই জেগে উঠবে, বেড়ে উঠবে। এই তাগিদবোধ থেকে ফটিকছড়িতে (আপাতত দক্ষিণ ফটিকছড়িতে) প্রতিটি বাড়ির দোরগোড়ায় পাঠকদের হাতে বই পৌঁছে দেবার জন্য ২০২০ সালে ২৫ সেপ্টেম্বর একটি উন্মুক্ত ও কেন্দ্রভিত্তিক নব ধারার গণপাঠাগার প্রতিষ্ঠা করা হয়। করোনাকলীন অতিমারীর এই দু:সময়েও পাঠাগার এর সেই কাজ এগিয়ে চলছে। দক্ষিন ফটিকছড়ির ৫টি ইউনিয়নে ইতিমধ্যে ৮টি পাঠাগার কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে; সম্পন্ন করা হয়েছে নানাবিধ মানবিক কার্যক্রম।”
পাঠাগার এর ১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষ্যে গত ২৪ সেপ্টেম্বর ২০২১ ইছাপুর বিএমসি কলেজ মিলনায়তনে পাঠাগার সংগঠক, শুভানুধ্যায়ীদের এক মিলনমেলা কার্যক্রম মূল্যায়ন ও কর্মপরিকল্পনা সভা পাঠাগার প্রতিষ্ঠাতা সাবেক চাকসু সদস্য হোসেন শহীদ মুফতি এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
কবি ও ছড়াকার শাবলু বড়ুয়া ও শিক্ষক মাসুদ উদ্দিনের সঞ্চালনায় মহান জাতীয় সংগীত এর মাধ্যমে উদ্বোধনের পর স্বাগত বক্তব্য দেন প্রকৌশলী সাবু বড়ুয়া।
আলোচনায় অংশগ্রহণ করেন সিনিয়র আইনজীবি সরোয়ার কামাল, বিশিষ্ঠ পাঠাগার সংগঠক ওবাইদুল আকবর চৌধুরি, অধ্যাপক হুমায়ুন কবির, অধ্যাপক মোর্শেদুল করিম চৌধূরি, বিএমসি কলেজ এর ইংরেজী বিভাগের অধ্যাপক সাজেদুল করিম, চট্টগ্রাম বন্দরের উচ্চপদস্থ কর্মকর্তা ক্যাপ্টেন আবু সুফিয়ান, ইন্ডিপেডেন্ট বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক ও পিএইচডি গবেষক কাজী সাইফূল আসফিয়া, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের(ADB) সাবেক পরামর্শক ও ব্র্যাকের সিনিয়র কর্মকর্তা বেলায়েত হোসেন মুফতি, অগ্রনী ব্যাংকের ম্যনেজার কাজী সোলেইমান, রুপালী ব্যাংকের ম্যানেজার মো: সালাউদ্দিন, দৈনিক আজাদীর সাংবাদিক সোলাইমান আকাশ, লায়ন শফিউল আলম,পাঠাগার বিভিন্ন কেন্দ্র সম্বয়কারীগণ যথাক্রমে শিক্ষক কাজী বেলাল, শিক্ষক জনপ্রিয় বড়ুয়া, শিক্ষক আবদুল হাই, শিক্ষক বেলাল উদ্দিন, শিক্ষক মাওলানা আমীর উদ্দিন আনসারী, চবি শিক্ষার্থী মেহেদী হাসান পেয়ারু্। সাংস্কৃতিক সংগঠক মোর্শেদ চৌধূরির তত্ত্বাবধানে অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন আবদুল্লাপুর এর পাঠাগার সদস্য দিপান্বিতা বড়ুয়া, নানুপুর কেন্দ্রের সমন্বয়কারী কবি মাওলানা আমীর আনসারী। সংগীত পরিবেশন করেন পাঠাগার এর জাহানপুর কেন্দ্রের সদস্য শাহ মো: কিবরিয়া চৌধুরি।
সভাপতির বক্তব্যে সাবেক চাকসু সদস্য হোসেন শহীদ মুফতি বলেন, প্রতিষ্টা লগ্নে আমরা বলেছি, আনন্দশৈলী কোন Traditinal (প্রচলিত)পাঠাগার বা সামাজিক সংগঠন নয়। ফটিকছড়িতে সামাজিক সংগঠনগুলো যে ধরণের কাজগুলো করে আমরা তা পারতপক্ষে করবোনা। কারণ বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে দুনিয়া অনেক বদলে গেছে। গ্রামের আর্থ-সামাজিক ব্যবস্থা ও সংস্কতিও বদলেছে অনেকখানি। প্রথাগত কাজ দিয়ে দেশকে –গ্রামকে বদলানো যাবেনা। তরুণরা এখন অনেক মেধাবী,প্রযুক্তি নির্ভর। তাদের দেশপ্রেমের চিন্তাগুলোও কিছুটা ভিন্নতর। আমরা বিশ্বাস করি, তরুণদেরকে সংগঠিত করে তাদের সৃজনশীল আইডিয়াগুলো কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। আনন্দশৈলী সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এ সংক্রান্ত আরও সংবাদ