‘তামাক কোম্পানির হস্তক্ষেপ সূচক, বাংলাদেশ ২০২১’ শীর্ষক গবেষণা ফল প্রকাশ অনুষ্ঠান কাল

প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০২১

‘তামাক কোম্পানির হস্তক্ষেপ সূচক, বাংলাদেশ ২০২১’ শীর্ষক গবেষণা ফল প্রকাশ অনুষ্ঠান কাল

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ২৭ নভেম্বর ২০২১ : আপনারা অবগত আছেন যে, ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন’ শীর্ষক সাউথ এশিয়ান স্পিকার’স সামিট এর সমাপনী বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তামাককে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বড় একটি বাধা হিসেবে উল্লেখ করে আগামী ২০৪০ সালের পূর্বেই বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার নির্মূল অর্থাৎ ৫ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর এই অঙ্গীকার বাস্তবায়নে সহায়তার লক্ষ্যে প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ সূচক, বাংলাদেশ ২০২১’ শীর্ষক গবেষণা কার্যক্রম সম্পন্ন করেছে। ব্লুমবার্গ ফিল্যানথ্রপিস এর স্টপ (স্টপিং টোব্যাকো অরগানাইজেশন্স অ্যান্ড প্রোডাক্টস) প্রকল্পের আওতায় এই গবেষণায় সার্বিক সহযোগিতা প্রদান করেছে গ্লোবাল সেন্টার ফর গুড গভার্নেন্স ইন টোব্যাকো কন্ট্রোল (জিজিটিসি), থামাসাত ইউনিভার্সিটি, থাইল্যান্ড।

প্রজ্ঞা এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা) যৌথভাবে এই গবেষণা প্রতিবেদনের ফল প্রকাশ অনুষ্ঠান আয়োজন করেছে।

আগামীকাল ২৮ নভেম্বর ২০২১, রবিবার, সকাল সাড়ে ১০টায় সিরডাপ মিলনায়তনে (১৭, তোপখানা রোড) অনুষ্ঠেয় এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন টিভি টুডে’র এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল এবং জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী (অতিরিক্ত সচিব) হোসেন আলী খোন্দকার।
আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ (সিটিএফকে), ভাইটাল স্ট্র্যাটেজিস, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর, দি ইউনিয়নসহ বিভিন্ন দেশীয় এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ।
বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।