ঢাবি ফার্মেসী অনুষদের উদ্যোগে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২৩

ঢাবি ফার্মেসী অনুষদের উদ্যোগে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ : ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসী অনুষদ এবং ফার্মেসী বিভাগের যৌথ উদ্যোগে ‘ফার্মাসিউটিক্যালস সাইন্স ফার্মেসী প্রেক্ট্রিস এন্ড ট্রেডিশনাল মেডিসিন্স’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।
আজ শুক্রবার (১০ ফেব্রুয়ারি ২০২৩) ফার্মেসী লেকচার থিয়েটারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।
আখতারুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, দেশে টেকসই স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া যৌথ সহযোগিতামূলক গবেষণা প্রকল্প গ্রহণ করা জরুরি। ইউনানী ও হারবালসহ বিভিন্ন ঐতিহ্যবাহী ওষুধের গুণগত মান উন্নয়ন এবং দেশীয় ধারার ওষুধ শিল্পের বিকাশে বিশেষ গুরুত্ব দিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য গণমানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হবে।
ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির, বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ, যুক্তরাষ্ট্রের এবন ফার্মাসিউটিক্যালস-এর প্রেসিডেন্ট ড. সালাহ ইউ আহমেদ এবং যুক্তরাষ্ট্রের রিজেনারন ফার্মাসিউটিক্যালস-এর ভাইস-প্রেসিডেন্ট ড. মোহাম্মদ শামীম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
স্বাগত বক্তব্য দেন ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রশীদ। ধন্যবাদ জ্ঞাপন করেন ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ।